প্রথমবারের মতো ঢাকায় পালিত হলো মুয়ে থাই দিবস

আন্তর্জাতিক ‘মুয়ে থাই ডে’ পালন উপলক্ষে গতকাল গুলশান-২-এ ভেনকুইশ কমব্যাট জিমে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের পরিচালক আহমেদ ইব্রাহিম সোবহান

প্রথমবারের মতো ঢাকায় পালিত হলো মুয়ে থাই দিবস

অনলাইন ডেস্ক

ঢাকায় এই প্রথম থাইল্যান্ডের জাতীয় খেলা মুয়ে থাইকে দেশব্যাপী পরিচয় করিয়ে দিতে এবং এর জনপ্রিয়তা বৃদ্ধির লক্ষ্যে ‘মুয়ে থাই ডে’ পালন করা হয়েছে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) গুলশান-২-এ ভেনকুইশ কমব্যাট জিমে ‘আন্তর্জাতিক মুয়ে থাই দিবস-২০২৪’ পালিত হয়েছে। এই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের পরিচালক আহমেদ ইব্রাহিম সোবহান।

আহমেদ ইব্রাহিম সোবহান বলেন, আমি বক্সিং এমএমএ, কিক বক্সিং, গ্রেফলিংসহ মার্শাল আর্ট অনেক দিন ধরে অনুশীলন করেছি।

মুয়ে থাই শিখতে শুরু করলাম আসিফ মাহমুদের কাছে। আমি খুবই খুশি হয়েছি এমন মার্শাল আর্টের সঙ্গে যুক্ত হতে পেরে। আসিফ মাহমুদের মতো এমন ভালো কোচ কোথাও আমি দেখিনি। আমি মুয়ে থাই-এর সাফল্য কামনা করছি।
বাংলাদেশ মুয়ে থাই ফেডারেশনের সাধারণ সম্পাদক আসিফ মাহমুদ বলেন, আমি ২০০০ সাল থেকে মুয়ে থাই প্র্যাক্টিস করছি। আমি চাই আমার হাত দিয়ে না হলেও পরবর্তী প্রজন্ম যেন এই ইভেন্টে অলিম্পিকে স্বর্ণপদক নিয়ে আসতে পারে। আমরা নারীর ক্ষমতায়ন এবং সেলফ ডিফেন্স নিয়ে কাজ করেছি। আগামী ২৮ দিনের মধ্যে আমরা একটি প্রতিযোগিতার আয়োজন করব। সেখান থেকে বাছাই করা হবে জাতীয় পর্যায়ের জন্য।

উল্লেখ্য, অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ মুয়ে থাই ফেডারেশন, ভেনকুইশ কমব্যাট জিম ও আলটিমেট কমব্যাট স্টোর। ২০১৯ সালে মুয়ে থাই খেলায় এশিয়ার মধ্যে ওয়েট স্কেলে গোল্ড চ্যাম্পিয়ন হন ওমিও। দেশে বর্তমানে কয়েকটি মুয়ে থাই ক্লাব ও প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। মুয়ে থাই খেলোয়াড়রা দেশ-বিদেশে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সাফল্য অর্জন করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা।

‘মুয়ে থাই ডে’ পালনের মাধ্যমে এই খেলাটি আরও বেশি জনপ্রিয় করে তোলা এবং বাংলাদেশের খেলোয়াড়রা আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতা করার সুযোগ পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। মূলত এই খেলাটি এটি একটি প্রাচীন মার্শাল আর্ট যা মুষ্টি, কনুই, হাঁটু ও পায়ের ব্যবহার করে লড়াই করা হয়। মুয়ে থাই শারীরিক ও মানসিক সুস্থতার জন্য অত্যন্ত উপকারী। এটি শরীরের শক্তি, সহনশীলতা ও আত্মবিশ্বাসও বৃদ্ধি করে।

news24bd.tv/SC