পরিচয় সনাক্তে 'ডিএনএ টেস্ট' চূড়ান্ত বলে রায় হাইকোর্টের

সংগৃহীত ছবি

পরিচয় সনাক্তে 'ডিএনএ টেস্ট' চূড়ান্ত বলে রায় হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক

পিতৃত্ব নিয়ে জটিলতা তৈরি হলে ডিএনএ টেস্টের মাধ্যমে পরিচয় সনাক্ত করতে হবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিচারপতি বিশ্বদেব চক্রবর্তী আখতারুজ্জামান এর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

নারায়ণগঞ্জের ফতুল্লার হামিদা আক্তার মিনা দুই ছেলে মেয়ের ও তার দুই ছেলে মেয়ের পিতৃপরিচয় নিয়ে করা আবেদনের প্রেক্ষিতে এ রায় দেন কোর্ট। ১৯৯৭ সালে ফকিরাপুলের ব্যবসায়ী মোহাম্মদ আমিন সাজ্জাদ হামিদা আক্তারকে বিয়ে করেন।

সেই ঘরে সাগরিকা ও ইমন নামে তাদের দুই সন্তান হয়। এর আগে আমিন সাজ্জাদ খালেদা বেগম নামের আরেক নারীকে বিয়ে করেন। সে ঘরেও দুই মেয়ে এক ছেলে রয়েছে।

কিন্তু বিপত্তি বাধে দ্বিতীয় বিয়ে গোপন রাখায়।

পরে ২০০৪ সালের ২৮ জুলাই নারায়ণগঞ্জেই মারা যান আমিন সাজ্জাদ। সে খবর পেয়ে দুই পরিবার একত্রিত হয়। উভয়ের সম্মতিতে ঢাকায় মরদেহ দাফন সম্পন্ন হয়। পরে দ্বিতীয় স্ত্রী ও সেই ঘরের সন্তানদের ভরণপোষণ দিয়ে আসছিলেন প্রথমপক্ষের স্ত্রী। এক পর্যায়ে সে খরচ দেয়া বন্ধ করে দিয়ে দ্বিতীয় স্ত্রী ও সন্তানরা সাজ্জাদের ওয়ারিশ নয় বলে দাবি করেন প্রথম স্ত্রী। এরপর শুরু হয় জটিলতা।

পরে দ্বিতীয় স্ত্রী তার দুই সন্তান সম্পত্তি বণ্টন মামলা করেও তাদের অধিকার ফিরে না পাওয়ায় আদালতে ডিএনএ টেস্টের আবেদন করেন। সেটিও খারিজ করে দেন আদালত।

সেই খারিজ আদেশের বিরুদ্ধে ২০২২ সালের জানুয়ারি মাসে হাইকোর্টে আসেন হামিদা আক্তার মিনা। পরে দীর্ঘ শুনানি শেষে ডিএনএ টেস্টের মাধ্যমে সন্তানদের পিতৃ পরিচয় সনাক্তের রায় দিয়েছেন আদালত।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক