দেশের পেঁয়াজের ঘাটতি পূরণে ফরিদপুরে ব্যতিক্রমী উদ্যোগ

পেঁয়াজ বীজ উৎপাদন বৃদ্ধিতে ফরিদপুরে কৃষকদের নিয়ে উদ্ভুদ্ধকরণ ভ্রমণ অনুষ্ঠিত হয়েছে - নিউজ টোয়েন্টিফোর

দেশের পেঁয়াজের ঘাটতি পূরণে ফরিদপুরে ব্যতিক্রমী উদ্যোগ

ফরিদপুর প্রতিনিধি

দেশের পেঁয়াজের ঘাটতি পূরণ ও পেঁয়াজ বীজ উৎপাদন বৃদ্ধিতে ফরিদপুরে কৃষকদের নিয়ে উদ্ভুদ্ধকরণ ভ্রমণ অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১২টায় শহরের অম্বিকাপুর ইউনিয়নের দেশসেরা নারী কৃষাণী সাহেদা বেগমের পেঁয়াজ বীজ মাঠ ভ্রমণ করেন জেলার চরভদ্রাসন উপজেলার অর্ধ-শতাধিক কৃষক।

উদ্ভুদ্ধকরণ ভ্রমণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার, চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী মোর্শেদ, পেয়াজ বীজ চাষী সাহেদা বেগম, বক্তার খান এবং কৃষি-কর্মকর্তাসহ অর্ধ-শতাধিক আগ্রহী পেঁয়াজ বীজ চাষী।

এসময় প্রধান অতিথির বক্তেব্যে জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার জানান, সাহেদা বেগমের মতো ফরিদপুরের আগ্রহী কৃষকেরা এভাবে পেঁয়াজ বীজ চাষাবাদ করলে আগামীতে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও এই পেঁয়াজ বীজ বিদেশে রপ্তানী করা সম্ভব।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে জেলা ও উপজেলার এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে সেই লক্ষ্যে জেলা প্রশাসক কাজ করে চলেছে।

চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী মোর্শেদ বলেন, চরভদ্রাসন উপজেলার চরাঞ্চলে বিপুল পরিমাণে অনাবাদি জমি রয়েছে। আর সেই জমিতে পেঁয়াজ বীজ উৎপাদনের মাধ্যমে স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীসহ সারা দেশে এই পেঁয়াজ ও পেঁয়াজ বীজ সরবরাহ করা সম্ভব হবে।

যার কারণে ফরিদপুর জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণের সহযোগীতায় চরভদ্রাসন উপজেলা হতে আগ্রহী কৃষকদেরকে নিয়ে দেশসেরা কৃষাণী সাহেদা বেগমের পেঁয়াজ বীজ মাঠ ভ্রমণে এসেছেন তিনি।

news24bd.tv/SHS