পুনরায় ১০০ বিলিয়ন ডলারে পৌঁছালো আদানির সম্পদ

ব্লুমবার্গ বিলিওনিয়ার ইনডেক্সের তথ্যমতে, আদানি এখন বিশ্বের ১২তম ধনী ব্যক্তি

পুনরায় ১০০ বিলিয়ন ডলারে পৌঁছালো আদানির সম্পদ

অনলাইন ডেস্ক

গত বছর গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গের রিসার্চের অভিযোগের পর ভারতীয় ব্যবসায়ী, ধনকুবের গৌতম আদানির সম্পদের পরিমাণ কমে গেলেও তা পুনরায় ১০০ বিলিয়ন ডলারের ঘরে প্রবেশ করেছে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) আদানির সম্পদ ২ দশমিক ৭ বিলিয়ন ডলার থেকে একলাফে বেড়ে ১শত ৭ বিলিয়ন ডলারে গিয়ে পৌঁছায় (১০০.৭)। আদানি গ্রুপের প্রতিষ্ঠান আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের শেয়ার গত বুধবার অষ্টম দিনের মতো বেড়েছে। এই সময় মুনাফার পরিমাণ বৃদ্ধি পেয়েছে ১৩০ শতাংশ।

ব্লুমবার্গ বিলিওনিয়ার ইনডেক্সের তথ্যমতে, আদানি এখন বিশ্বের ১২তম ধনী ব্যক্তি।

আরও পড়ুনযুক্তরাষ্ট্রকে বিশ্বাস করেনা ভারত: নিকি হ্যালি 

ভারতের অর্থনৈতিক বিশ্লেষকরা মনে করেন দেশটির অর্থনৈতিক সমৃদ্ধির সাথে আদানির প্রত্যাবর্তন জড়িত। কারণ বিশ্বের অনেক দেশ পূর্বের তুলনায় ভারতে বিনিয়োগ বহুগুণে বাড়িয়েছে। এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বন্ধু হিসাবে গৌতম আদানিকে ধরা হয়।

আদানি হীরার ব্যবসা দিয়ে যাত্রা শুরু করলেও ১৯৮৮ সাল থেকে জরুরি পণ্য বিক্রিত ব্যবসা শুরু করেন। বর্তমানে তার প্রতিষ্ঠান ভারতের জ্বালানি, মিডিয়া, বন্দর এবং বিদ্যুৎ ব্যবসার সাথে যুক্ত।    

উল্লেখ্য, আদানির সম্পদের বাজারমূল্য ২০২২ সালের সেপ্টেম্বর মাসেও বিশ্বের অন্যতম ধনী জেফ বেজোসের থেকে বেশি ছিলো। ২০২৩ সালে হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশের পরও আদানি গ্রুপ এবং আদানির ব্যক্তিগত সম্পদের পতন ঠেকানো যায়নি।  তখন বিষয়টির তদন্ত শুরু করে ভারতের স্থানীয় বাজার নিয়ন্ত্রক সংস্থা।

news24bd.tv/SC  

পাঠকপ্রিয়