সেচ প্রকল্প থেকে মিলছে না পানি, ঝিনাইদহের হাজার কৃষকের মাথায় হাত

সেচ প্রকল্পের পানি না পাওয়ায় ডিজেলচালিত সেচ পাম্প থেকে পানি নিচ্ছেন কৃষকরা - নিউজ টোয়েন্টিফোর

সেচ প্রকল্প থেকে মিলছে না পানি, ঝিনাইদহের হাজার কৃষকের মাথায় হাত

ঝিনাইদহ প্রতিনিধি

পাম্প নষ্টের কারণ দেখিয়ে বোরো মৌসুমে এবারও পানি দিচ্ছে না গঙ্গা-কপোতাক্ষ (জিকে) সেচ প্রকল্প। এতে ঝিনাইদহ অংশের হাজার হাজার কৃষকের উৎপাদন খরচ ব্যাপক আকারে বেড়ে যাবে। পানি উন্নয়ন বোর্ডের অভিযোগ, কুষ্টিয়ায় তিনটি পাম্পের মধ্যে দুটি নষ্ট হওয়ায় ঝিনাইদহ ও মাগুরায় পানি সরবরাহ করেনি তারা। এমতাবস্থায় দ্রুত নষ্ট পাম্প মেরামত করে পানি সরবরাহের দাবী কৃষকসহ সচেতন মহলের।

জানা গেছে, ঝিনাইদহ সদর, হরিণাকুন্ডু ও শৈলকুপা উপজেলায় জিকে সেচ খালের আওতায় সেচ যোগ্য জমি রয়েছে ২৭ হাজার হেক্টর। এর মধ্যে শৈলকুপা উপজলোর গাড়াগঞ্জ এলাকার গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্পের প্রধান সেচ খাল এটি। গত মৌসুমে এই খালে কিছুটা পানি সরবরাহ করা হলেও এখনও পানি সরবরাহ করা হয়নি।

পানির অভাবে বোরোর ভরা মৌসুমে খাঁ খাঁ করছে খালটি।

এই খালের পাশেই ধানের আবাদ করতে ডিজেল চালিত সেচ পাম্প থেকে পানি নিচ্ছে ওই এলাকার কৃষকরা। সেচ পাম্পের পানি দিয়ে কোন জমিতে চলছে প্রস্তুত আবার কোনো জমিতে চলছে ধানের চারা রোপন। অথচ সেচ অন্যান্য বছর এই খালের পানি দিয়েই ধানের আবাদ করতেন তারা।

কৃষকেরা বলছেন, জিকে সেচ খালের পানি দিয়ে ধানের আবাদ করতে খরচ হয় ৩০০ টাকা। কিন্তু এখন ডিজেল চালিত সেচ পাম্পের পানি দিয়ে আবাদ করতে লাগবে ১০ থেকে ১২ হাজার টাকা। এছাড়াও জিকের পানিতে ধানের ফলন ও বেশি হয়। তাই ভরা এই মৌসুমে দ্রুত পানি সরবরাহের দাবি তাদের।

ঝিনাইদহ পানি উন্নয়ন বোর্ড উপ-প্রধান সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মোত্তালেব জানান, যতদূর সম্ভব আমরা মেরামত করে পানি সরবরাহের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক