স্বাস্থ্য, পুষ্টি ও সমৃদ্ধি অর্জনে নিরাপদ খাদ্যের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সংগৃহীত ছবি

চলছে নিরাপদ খাদ্য কার্নিভাল ২০২৪

স্বাস্থ্য, পুষ্টি ও সমৃদ্ধি অর্জনে নিরাপদ খাদ্যের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিউজ টোয়েন্টিফোর হেলথ

দেশে প্রথমবারের মতো তিনদিনব্যাপি ‘নিরাপদ খাদ্য কার্নিভাল ২০২৪’ এর আয়োজন করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাদ্য অনুশীলনের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী এই কার্নিভাল অনুষ্ঠিত হচ্ছে।

বৃহষ্পতিবার (৮ ফেব্রুয়ারি) আয়োজনের প্রথম দিন ছিল ঢাকা ও ঢাকার বাইরের পুষ্টিবিদ এবং পুষ্টি নিয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘স্বাস্থ্য, পুষ্টি ও সমৃদ্ধি অর্জনে নিরাপদ খাদ্যের ভূমিকা’ শীর্ষক সেমিনার। এছাড়াও ছিল আঞ্চলিক বিতর্ক, গম্ভীরা এবং জলের গান পরিবেশন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (যুগ্মসচিব) আবু নূর মোহাম্মদ শামসুজ্জামান।

সেমিনারের সঞ্চালক ছিলেন নিউরোজেন হেলথ কেয়ার ও বিটিআরএফ এর ডায়টেশিয়ান নাঈমা রুবী। এতে ৫ জন পুষ্টিবিদ প্যানেলিস্ট হিসাবে উপস্থিত ছিলেন। নিরাপদ খাদ্য নিশ্চিত করণে সরকারের পাশাপাশি পুষ্টিবিদগণ কিভাবে ভূমিকা রাখতে পারেন প্যানেলিস্টগণ সে বিষয়ে আলোচনা করেন।

এবারের নিরাপদ খাদ্য দিবসের প্রতিপাদ্য ‌'খাদ্য,পুষ্টি ও সমৃদ্ধি চাই, নিরাপদ খাদ্যের বিকল্প নাই'। এ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের পুষ্টিবিদ।

সেমিনারে এসআইবিএল ফাউন্ডেশন হাসপাতালের ডায়েটিশিয়ান রেবেকা সুলতানা জানান, পেশার দায়বদ্ধতা থেকেই পুষ্টিবিদগণ ব্যক্তিগত উদ্যোগ বিনামূল্যে নিউট্রিশন ক্যাম্প করে আসছে দেশব্যাপি। তবে আরও বেশি মানুষকে পুষ্টিবিষয়ক সচেতন করতে দরকার সরকারী পৃষ্টপোষকতা।

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পুষ্টিবিদগণ কিভাবে জনগণের সাথে কাজ করতে পারেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন মনোয়ারা হাসপাতালের সিনিয়র ডায়েটিশিয়ান ড. উম্মে সালমা মুন্নী। ডায়েট কাউন্সিলিং সেন্টারের প্রতিষ্ঠাতা ও প্রধান পুষ্টিবিদ সৈয়দা শারমিন আক্তার কাউন্সিলিংয়ের গুরুত্ব তুলে ধরেন।

অনিরাপদ খাদ্যের জন্য দিন দিন মানুষ নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন। এ বিষয়টি তুলে ধরেন বিআরবি হাসপাতালের সিনিয়র ডায়েটিশিয়ান ও ইনচার্জ সৈয়দা শিরিনা স্মৃতি।

সমাপনী বক্তব্যে প্রধান অতিথি আবু নূর মোহাম্মদ শামসুজ্জামান বলেন, দেশের পুষ্টি সেক্টরকে উন্নয়ন করতে হলে মানুষকে পুষ্টির সাধারণ বিষয়গুলো জানাতে হবে। তাই যারা পুষ্টি নিয়ে কাজ করছে এবং পড়াশোনা করছে তাদেরকে নিয়েই এগুতে হবে।

news24bd.tv/health