সংখ্যা বৃদ্ধি নয়, লক্ষ্য ভালোমানের চিকিৎসক তৈরি: স্বাস্থ্যমন্ত্রী

সংবাদ সম্মেলনে কথা বলছেন ডা. সামন্ত লাল সেন - সংগৃহীত

সংখ্যা বৃদ্ধি নয়, লক্ষ্য ভালোমানের চিকিৎসক তৈরি: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

সংখ্যা বৃদ্ধি নয়, ভালোমানের চিকিৎসক তৈরিই লক্ষ্য বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। এছাড়া তিনি জানিয়েছেন, ভর্তি পরীক্ষা নিয়ে যাতে কোনো প্রশ্ন না ওঠে, সে জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

আজ শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকালে এমবিবিএস ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, সব মিলিয়ে ১০৪টি মেডিকেল কলেজের ১১ হাজার ৬৭৫টি আসনের জন্য এবার ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন ভর্তিচ্ছু আবেদন করেন।

এবারের ভর্তি পরীক্ষা থেকে বাদ পড়েছে ছয়টি বেসরকারি মেডিকেল কলেজ। এদের মধ্যে চারটি মেডিকেল কলেজ কোনো শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না। বাকি দুটির নিবন্ধনই বাতিল করা হয়েছে।

সামন্ত লাল সেন বলেন, শর্ত পূরণ করতে না পারায় রাজধানীর উত্তরার আইচি মেডিকেল কলেজ, ধানমন্ডির নর্দার্ন মেডিকেল কলেজ, রংপুরের নর্দার্ন মেডিকেল কলেজ ও রাজশাহীর শাহ মখদুম মেডিকেল কলেজের ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে।

আর রাজধানীর কেয়ার মেডিকেল কলেজ ও আশুলিয়ার নাইটিঙ্গেল মেডিকেল কলেজের নিবন্ধন বাতিল করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল ভর্তিপ্রক্রিয়া ডিজিটাইলেজশন করা হয়েছে। প্রশ্নপত্র বহনকারী প্রতিটি ট্রাঙ্কে এমন একটি যন্ত্র রাখা হয়েছে, তাতে বোঝা যাবে ট্রাঙ্কটি কোথায় আছে, কোনো স্থান থেকে কোথায় যাচ্ছে।

উল্লেখ্য, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১ লাখ ৪ হাজার ৩শ ৭৪ জন। ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন ৫৩৮০টি। অন্যদিকে, ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারবেন ৬২৯৫ জন। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারাদেশে ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে পরীক্ষা।

news24bd.tv/SHS