সংসদে সরকারের পক্ষেই কথাবার্তা হচ্ছে: জি এম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

সংসদে সরকারের পক্ষেই কথাবার্তা হচ্ছে: জি এম কাদের

অনলাইন ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদে বিরোধীদলের সংখ্যা কম হওয়ায় একতরফা কথা হচ্ছে বলে মন্তব্য করেছেন বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। মিয়ানমারের যুদ্ধকে বড় ধরনের ক্রাইসিস বলেও মন্তব্য করেছেন তিনি। তিনি বলেছেন, সামনের দিকে মিয়ানমারের ঘটনা কোন পর্যায় পর্যন্ত যাবে সেটা নিয়ে আমরা নিশ্চিত নই। এটা খুব উদ্বেগের।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে রংপুরের সেনপাড়াস্থ বাসভবন স্কাইভিউয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জিএম কাদের এসব কথা বলেন।

সংসদ গতানুগতিকভাবেই চলছে মন্তব্য করে তিনি বলেন, যেহেতু সংসদে বিরোধীদলের সংখ্যায় আমরা কম। সরকারের পক্ষেই বেশির ভাগ কথাবার্তা হচ্ছে। সংসদ আরও সুন্দর কার্যকর হয় যদি উত্তপ্ত হয়।

যদি উভয় পক্ষই সমান সমানভাবে কথাবার্তা বলে তাহলেই সংসদটা সত্যিকার অর্থে কার্যকর এবং প্রাণবন্ত হয়। সেটা এখন পর্যন্ত হয়নি।

বিরোধীদলে থেকে মন্ত্রী হওয়াটা স্বাভাবিক নয় মন্তব্য করে জিএম কাদের বলেন, যদি ন্যাশনাল গভর্নমেন্ট হয় সেখানে বিরোধীদল থাকে না। সব দল থেকে নিয়েই মন্ত্রিপরিষদ করা হয়। তখন বিরোধীদল হিসেবে রোল প্লে করা যাবে না। কেননা বিরোধীদল হলে সরকারের বিপক্ষের শক্তি হতে হয়, মন্ত্রী হলে তো সরকারের পার্ট হয়ে গেলাম, তখন সেখানে আর বিরোধীদল হওয়ার কিছু থাকে না।

‌‘সংসদে বিরোধীদল সরকারের জবাবদিহিতা নিশ্চিত করবে। আর সরকার মানে হলো সম্পূর্ণ মন্ত্রিসভা একত্রিতভাবে সরকার তো মন্ত্রিসভা কেন্দ্র করে। যদি আমরা অ্যাকাউন্টেবল করতে চাই, তার দোষ ত্রুটি তুলে ধরতে চাই, তাহলে তো আমি মন্ত্রিসভার সদস্য হয়ে এটা সম্ভব না। সবাই মিলে দেশ পরিচালনা করব। কিছুদিনের জন্যই তো অনেক দেশে হয়ে থাকে কোনো ক্রাইসিস হলে। তবে এ রকম কোনো অফার আমরা পাইনি। যদি সে রকম কোনো অফার আসে তখন সব কিছু বিবেচনা করে আমরা সিদ্ধান্ত নেব’, বলেন জাতীয় পার্টির চেয়ারম্যান।

মিয়ানমার প্রসঙ্গে জিএম কাদের বলেন, মিয়ানমারে যে গৃহযুদ্ধ এটা একেবারে আমাদের বর্ডারে রাখাইন এলাকা চট্টগ্রাম-কক্সবাজার বর্ডার পর্যন্ত এটা চলে আসছে। তাদের যারা পালিয়ে আমাদের এখানে আশ্রয় নিচ্ছে। এটা এখন একটা বড় ধরনের ক্রাইসিস। সামনের দিকে কোন পর্যায় পর্যন্ত যাবে সেটা নিয়ে আমরা নিশ্চিত নই। এটা আমাদের জন্য খুব উদ্বেগের।

আরও পড়ুন: ফের এগিয়ে ইমরানের দলের স্বতন্ত্ররা 

আরও পড়ুন: ইমরান খানপন্থী স্বতন্ত্র প্রার্থীর কাছে হারলেন নওয়াজ শরিফ

news24bd.tv/তৌহিদ