মালয়েশিয়ায় ১৬টি শরিয়া আইন বাতিল ঘোষণা

মালয়েশিয়ার কেলানতান রাজ্যের ১৬টি শরিয়া অপরাধ আইনকে ‘অকার্যকর ও অবৈধ’ বলে ঘোষণা করা হয়। ছবিঃ সংগৃহীত

মালয়েশিয়ায় ১৬টি শরিয়া আইন বাতিল ঘোষণা

অনলাইন ডেস্ক

সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় মালয়েশিয়ার কেলানতান রাজ্যের ১৬টি শরিয়া অপরাধ আইনকে ‘অকার্যকর ও অবৈধ’ বলে ঘোষণা করা হয়। শুক্রবারের (৯ ফেব্রুয়ারি) এ তাৎপর্যপূর্ণ রায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির অন্যান্য অংশে একই ধরনের শরিয়া আইনগুলোতে প্রভাব ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর বার্তাসংস্থা রয়টার্সের।

মালয়েশিয়ার আইন পরিচালিত হয় দুটি সমান্তরাল ধারায়।

ধর্মনিরপেক্ষ আইনগুলোর পাশাপাশি ইসলামিক ফৌজদারি ও পারিবারিক আইনগুলো মুসলিমদের ক্ষেত্রে প্রযোজ্য হয়। রাজ্যের আইনসভাগুলো ইসলামিক আইন প্রণয়ন করে আর ধর্মনিরপেক্ষ আইনগুলো মালয়েশিয়ার পার্লামেন্টে পাস হয়।

ফেডারেল আদালতের ৯ সদস্যের একটি বেঞ্চের সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে কেলান্তান রাজ্যের ১৬টি শরিয়াহ অপরাধ আইনকে ‘অকার্যকর এবং অবৈধ’ বলে ঘোষণা করা হয়। এগুলোর মধ্যে– সমকামিতা, অজাচার, জুয়া, যৌন হয়রানি এবং উপাসনালয়কে অপবিত্র করার আইনও আছে।

আরও পড়ুনঃ ফেসবুক-ইনস্টাগ্রাম থেকে খামেনিকে মুছে দিলো মেটা

মালয়েশিয়ার প্রধান বিচারপতি টেংকু মাইমুন তুয়ান মাত বলেছেন, এসব আইন প্রণয়ণ করার কোনো কর্তৃত্ব কেলান্তান রাজ্যের নেই। এসব বিষয়ে আইন প্রণয়ণের ক্ষমতা রয়েছে পার্লামেন্টের।

মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় রাজ্য কেলান্তান থাইল্যান্ডের দক্ষিণ সীমান্তবর্তী। রাজ্যটির ক্ষমতাসীন দল মালয়েশিয়া ইসলামিক পার্টি কঠোর ইসলামিক শরিয়া আইন প্রবর্তনের পক্ষে।

উল্লেখ্য, কেলান্তানে ২০২১ সালে কার্যকর হয়েছিল এসব শরিয়া আইন। রাজ্যের একজন আইনজীবী এবং তার মেয়ে আইনগুলোর সাংবিধানিক ভিত্তি চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেন। রক্ষণশীল মুসলিমদের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছিল মামলাটি। মালয়েশিয়ায় ইসলাম বা শরিয়া আইনকে এই মামলা দূর্বল করতে পারে বলে আশঙ্কা ছিল তাদের।

এই রায়ের পর মালয়েশিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী মোহাম্মদ নাঈম মোখতার এক বিবৃতিতে বলেছেন, সরকারের ইসলামী কর্তৃপক্ষ শরিয়াহ আদালতকে শক্তিশালী করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেবে। ইসলামী বিচার বিভাগ ফেডারেল সংবিধানের অধীনে সুরক্ষিত রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

news24bd.tv/DHL