প্রধানমন্ত্রী হতে কৌশল আঁটছেন নওয়াজ শরিফ

প্রধানমন্ত্রী হতে কৌশল আঁটছেন নওয়াজ শরিফ

অনলাইন ডেস্ক

পাকিস্তানের সাধারণ নির্বাচনে এখন পর্যন্ত পাওয়া ফলাফলে ইমরান খানের দল-পিটিআইয়ের স্বতন্ত্র পার্থীরা এগিয়ে রয়েছেন। তবে দলীয় আসন বিবেচনায় নওয়াজ শরিফের দল পিএমএল (এন) এগিয়ে আছে। তবে সেই আসন এককভাবে সরকার গঠনের জন্য যথেষ্ট নয়। এ জন্য নওয়াজ শরিফ নানা কৌশল অবলম্বন করছেন।

 

পাকিস্তানের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ২৬৫ আসনের মধ্যে এখন পর্যন্ত পাওয়া ২৫১টি আসনে ইমরান খানের পিটিআই ১০৬ সিট পেয়ে এগিয়ে রয়েছে। নওয়াজ শরীফের পিএমএল-এন ৬৭ আসন ও বিলাওয়াল ভুট্টর পিপিপি পেয়েছে ৫১টি আসন। তবে ৩৩৬ আসনের দেশটির জাতীয় পরিষদে সরকার গঠন করতে ১৬৯টি আসনের প্রয়োজন। এমন একটি সরকার গঠনে ছোট রাজনৈতিক দলগুলোও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

  

আরও পড়ুন...নওয়াজ শরিফ-আসিফ জারদারি বৈঠক

ভোটাররা সরাসরি ২৬৬ জন সদস্যকে নির্বাচিত করতে পারেন। আর বাকি ৭০টি আসন সংরক্ষিত। এর মধ্যে ৬০টি নারী ও ১০টি অমুসলিমদের জন্য। নির্বাচনে প্রতিটি দলের জয়ী সদস্যদের সংখ্যার অনুপাতে এই সংরক্ষিত আসনগুলো বরাদ্দ করা হয়।

এরই মধ্যে পিপিপি ও স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে পাকিস্তানে সরকার গঠনের তোড়জোড় শুরু করেছেন নওয়াজ শরিফ। শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) রাতেই তৃতীয় সর্বোচ্চ আসন পাওয়া পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ জারদারির সঙ্গে বৈঠক করেছেন তিনি।

আরও পড়ুন... সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে পিটিআই, কী হবে ইমরান খানের?

তিনি নির্বাচনে পিছিয়ে থেকেও এককভাবে সবচেয়ে বেশি আসন পাওয়ার দাবি করেছেন। তিনি বলেন, ‘আমরা বারবার নির্বাচন করতে পারব না। পাকিস্তানকে এই সংকট থেকে বের করে আনতে সবার একত্রে ইতিবাচক ভূমিকা পালন করা উচিত। আমাদের দল এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পেলে ভালো হতো। তবে তা আমরা পাইনি। এ জন্য জোট সরকার গঠনের চেষ্টা করব।

পিএমএল-এন-এর সুপ্রিমো বলেন, স্বতন্ত্র প্রার্থীসহ সবার ম্যান্ডেটকে সম্মান করি। আমরা আজ সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি, জরাজীর্ণ পাকিস্তানকে পুনর্গঠন করতে এবং আমাদের সঙ্গে বসতে। আমাদের এজেন্ডা একটি সুখী পাকিস্তান।

আরও পড়ুন... ‘বিজয়ী ভাষণ’ দিলেন ইমরান খান

news24bd.tv/আইএএম