সরকার গঠনে জোট করতে আগ্রহী নওয়াজ-বিলওয়াল

নওয়াজ ও বিলওয়াল-ফাইল ছবি।

সরকার গঠনে জোট করতে আগ্রহী নওয়াজ-বিলওয়াল

অনলাইন ডেস্ক

নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএ-এন) ও বিলওয়াল ভুট্টোর নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি জোট সরকার গঠন করতে রাজি হয়েছে বলে জানা গেছে । শনিবার ( ১০ ফেব্রুয়ারি)  পাকিস্তনের সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সাবেক রাষ্ট্রপতি আসিফ আলী জারদারির সাথে দেখা করার পরে তারা জোট সরকার গঠনে রাজি হয়েছেন। আসিফ আলী জারদারি তাদের দু‘জনকে একসাথে কাজ করার জন্য আমন্ত্রণ জানান।
শাহবাজ শরীফ জারদারির সঙ্গে ভবিষ্যৎ সরকার গঠন নিয়ে আলোচনা করেন এবং তাকে নওয়াজ শরীফের বার্তাও পৌঁছে দিয়েছেন।

শাহবাজ পিপিপির দুই নেতাকে পাকিস্তানে রাজনৈতিক-অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য পিএমএলএন নেতৃত্বের সাথে বসার জন্য অনুরোধ জানান।
৪৫ মিনিটের ওই বৈঠকে জারদারি ও শেহবাজ পাঞ্জাবের পাশাপাশি কেন্দ্রেও সরকার গঠনে রাজি হয়েছেন এবং উভয় দলই পরবর্তী বৈঠকে তাদের নিজস্ব মতামত তুলে ধরবে এবং ক্ষমতা ভাগাভাগি ফর্মুলা সংক্রান্ত সব বিষয় নিয়ে পারস্পরিক পরামর্শে চূড়ান্ত করবে যে, কে কোন বিভাগে এবং কোথায় থাকবেন।
এদিকে শুক্রবার সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দেশ বাঁচাতে জোট সরকার গঠনে সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছেন। এর আগে মডেল টাউনে দলীয় কর্মীদের উদ্দেশে ভাষণে নওয়াজ দাবি করেন, ভোটে পিএমএলএন সবচেয়ে বড় দল হিসেবে আবির্ভূত হয়েছে।

পাকিস্তানের নির্বাচনে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলীয় পরিচয়ে ভোটে দাঁড়াতে না  পারলেও, সবচেয়ে বেশি আসনে ৯৯টিতে জয়ী হয়েছেন তার সমর্থিত প্রার্থীরা। একটি স্থগিত হওয়ায় ২৬৫টির মধ্যে শনিবার সবশেষ ঘোষিত ২৫১ আসনের ফলাফলে এগিয়ে আছে ইমরানের দল। অন্যদিকে, নওয়াজ শরিফের পাকিস্তান মুসলীম লীগ জয় পেয়েছে ৭১ আসনে। ৫৩টি আসনে জিতে তৃতীয় অবস্থানে রয়েছে বিলওয়াল ভুট্টোর নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি- পিপিপি। এছাড়া মাওলানা ফজলুর রহমানের দল পাকিস্তানের জমিয়তে উলামায়ে ইসলাম পেয়েছে দুইটি।
অন্যান্য দল পেয়েছে ৩৩টি আসন। কোনো দলের একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য প্রয়োজন অন্তত ১৩৪ আসন। তাই প্রকাশিত তথ্য অনুযায়ী, কোন দলই একক ভাবে সরকার গঠন করতে পারবে না।  
ইমরান খানের দল এখন কি সিদ্ধান্ত নিবে সেটা দেখার বিষয়।  

news24bd.tv/ডিডি