মেডিকেল ভিসায় বাংলাদেশে আসা প্রথম রোগীর সফল অস্ত্রোপচার

ভুটানের শিক্ষার্থী কারমা দেমা - সংগৃহীত

মেডিকেল ভিসায় বাংলাদেশে আসা প্রথম রোগীর সফল অস্ত্রোপচার

অনলাইন ডেস্ক

মেডিকেল ভিসায় বাংলাদেশে আসা সর্বপ্রথম রোগীর চিকিৎসা সফলভাবে সম্পন্ন হয়েছে। ভুটান থেকে আসা ২৩ বছর বয়সী কলেজ শিক্ষার্থী কারমা দেমা নন হজকিন্স লিম্ফোমা ক্যান্সারেও ভুগছিলেন। ঢাকায় সফল চিকিৎসা শেষে এবার নিজ দেশে ফিরে যাবার অপেক্ষায় কারমা দেমা।

আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে মেডিকেল বোর্ড জানায়, ভুটানের ২৩ বছর বয়সী কলেজ শিক্ষার্থী কারমা দেমা।

তিনি নাকের সমস্যায় ভুগছিলেন। আরও কয়েকটি দেশে চিকিৎসাও করিয়েছেন। এক পর্যায়ে তিনি নন হজকিন্স লিম্ফোমা ক্যান্সারে আক্রান্ত হন। সব চ্যালেঞ্জ মোকাবিলা করে ডা. সামন্ত লাল সেনের নেতৃত্বে দুটি মেডিকেল বোর্ডের তত্ত্বাবধানে কয়েকটি টিমের সদস্যরা করমা দেমার নাকের সফল সার্জারি করেন।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের চিকিৎসারা যোগ্যতার দিক থেকে অন্য দেশের তুলনায় কম নয়। শুধু আরও ভালো পরিবেশ এবং আধুনিক যন্ত্রপাতি প্রয়োজন। আরও একটি সার্জারির মাধ্যমে নাকটাকে আরও সুন্দর করে তোলা হবে।

মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ ও ভুটান সরকার যৌথভাবে গত বছরের সেপ্টেম্বরে থিম্পুতে বাংলাদেশি চিকিৎসকদের মাধ্যমে একটি প্লাস্টিক সার্জারি ক্যাম্পের আয়োজন করেছিল। সেখানে কার্মা দেমা নামে ওই রোগীকে দেখি। তখন সেখান থেকেই বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ওই রোগীকে দেশে নিয়ে এসে চিকিৎসা দেয়ার বিষয়ে কথা বলি এবং সঙ্গে সঙ্গে সম্মতি দেন তিনি।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নেপালের রাষ্ট্রদূতের সঙ্গেও আমার কথা হয়েছে, আমরা তাদের দেশে গিয়েও বার্ন এবং প্লাস্টিক সার্জারির এমন জটিল রোগী নিয়ে কাজ করতে চাই। বিশেষ করে সার্ক কান্ট্রিতে এমন কাজ করবো। ভুটানে ১০-১৫ বেডের একটি বার্ন ইউনিট করার জন্য তাদের সঙ্গে একটি চুক্তি করবো। প্রধানমন্ত্রীও এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন।

প্রতি বছর দেশ থেকে অনেক রোগী চিকিৎসার জন্য ভারতসহ বিভিন্ন উন্নত দেশে ছুটে যান। দেশে চিকিৎসা নেয়ার আস্থার জায়গাটা কেনো কম? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কেউ যদি পরিবারের কাউকে চিকিৎসার জন্য বাইরে নিয়ে যেতে চায় তাহলে তো তাকে আটকাতে পারি না। তবে আমরা এ রকম আরও কিছু কাজ করলে সাধারণ মানুষের আস্থা ফিরে আসবে বলে মনে করি।

সংবাদ সম্মেলনর উপস্থিত থাকা কার্মা নামে ওই তরুণী বাংলাদেশের প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রীসহ সব চিকিৎসকদের ধন্যবাদ জানিয়ে বলেন, সার্জারির আগে আমি খুব টেনশনে ছিলাম। তবে সার্জারির রেজাল্ট নিয়ে ভালো ফিল করছি। এখানকার ট্রিটমেন্ট অনেক ভালো ছিলো। এখন অনেক ভালো ফিল করছি।

news24bd.tv/SHS