এলজিইডি প্রকৌশলীদের মারধর, ২ আ.লীগ নেতা কারাগারে

নালিতাবাড়ীতে সহকারী প্রকৌশলী ও উপসহকারী প্রকৌশলীসহ চারজনকে মারধরের দৃশ্য

এলজিইডি প্রকৌশলীদের মারধর, ২ আ.লীগ নেতা কারাগারে

১১ জনের বিরুদ্ধে মামলা

শেরপুর প্রতিনিধি

শেরপুরের নালিতাবাড়ীতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ক্ষুদ্রাকার সেচ প্রকল্পের একটি খাল পুনঃখনন বন্ধ করে দিয়ে সহকারী প্রকৌশলী ও উপসহকারী প্রকৌশলীসহ চারজনকে মারধরের ঘটনায় গ্রেপ্তার হওয়া দুই আওয়ামী লীগ নেতাকে কারাগারে পাঠানো হয়েছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে ৩ দিনের রিমাণ্ডের আবেদনসহ নালিতাবাড়ী জিআর আমলি আদালতে সোপর্দ করা হলে আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান আগামী ১২ ফেব্রুয়ারি সোমবার রিমাণ্ড ও জামিন শুনানির দিন ধার্য করে। পরে তাদের জেলা কারাগারে পাঠানোর আদেশ দেন।

গ্রেপ্তাররা হলেন- নালিতাবাড়ী উপজেলার কাকরকান্দি ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম (৪৫) ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি মো. জাকারিয়া।

এর আগে ৮ ফেব্রুয়ারি সরকারি কর্তব্যকাজে বাধা, চাঁদা দাবি, চুরি, ভাঙচুর ও মারপিটের অভিযোগে নালিতাবাড়ী থানায় আওয়ামী লীগ নেতা ও ইউপি সদস্যসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন উপজেলা এলজিইডির সহকারী প্রকৌশলী হাসানুর রহমান (৩১)। পরে শুক্রবার ওই মামলায় দুজনকে গ্রেপ্তার করে পুলিশ।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও সুতিয়ার খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি সূত্রে জানা গেছে, সম্প্রতি এলজিইডির ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প-২ এর অধীনে নালিতাবাড়ী উপজেলার রামচন্দ্রকুড়া ইউনিয়নের ফুলপুর বান্দেবাজার থেকে কাকরকান্দি ইউনিয়নের রসাইতলা কাঁকরামারি পর্যন্ত ১০.৭ কিলোমিটার দীর্ঘ সুতিয়ার খাল পুনঃখননের উদ্যোগ নেওয়া হয়। ১ কোটি ৩৪ লাখ টাকা বরাদ্দে ওই কাজটি সুতিয়ার খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের তত্ত্বাবধানে বাস্তবায়ন করার কথা থাকলেও কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় আহ্বায়ক কমিটি সাথে নিয়ে বাস্তবায়নে নামে কর্তৃপক্ষ।

পরে গত সপ্তাহে খালটি পুনঃখনন শুরু করতে গেলে কাকরকান্দি ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আমিনুল ইসলামের নেতৃত্বে একদল কৃষক বাধা দেন।

পরে গত বৃহস্পতিবার রসাইতলা গ্রামের শাখা খালটি পুনঃখনন করতে দুটি স্কেভেটর নিয়ে কাজ শুরু করে এলজিইডি কর্তৃপক্ষ। দুপুরের দিকে আওয়ামী লীগ নেতা আমিনুলের নেতৃত্বে প্রায় ১৫ জন খনন কাজ বন্ধ করে দেন এবং খনন কাজের তদারকিতে থাকা এলজিইডি শেরপুর কার্যালয়ের সহকারী প্রকৌশলী হাসানুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী গৌতম বিশ্বাস ও কাজি মঈন উদ্দিন এবং নালিতাবাড়ী কার্যালয়ের জেনারেল ফেসিলিটেটর মেহেদী হাসানকে মারধর করে।

পরে আহতদের পুলিশি সহায়তায় উদ্ধার করে নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এদিকে এ ঘটনায় রাতেই সহকারী প্রকৌশলী হাসানুর রহমান বাদী হয়ে আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম, মো. জাকারিয়া ও ইউপি সদস্য জমশেদ আলীসহ ১১ জনকে নামীয় এবং অজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করে লিখিত অভিযোগ দাখিল করেন। অভিযোগের প্রেক্ষিতে শুক্রবার বিকেলে আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম ও জাকারিয়াকে গ্রেপ্তার করে থানা-পুলিশ।

রসাইতলা গ্রামের কৃষক সেকান্দর আলী, শাহ আলমসহ অনেকেই জানান, আমাদের খালটি মরা। এটি খনন করা হলে খালে পানি জমবে আর সে পানি থেকে সেচ দিয়ে বোরো আবাদ করতে পারব।

তারা বলেন, আমাদের কোনো সমস্যা হয় না, তাহলে অন্য এলাকার কৃষকরা কেন এখানে এসে খনন কাজ বন্ধ করে দেয়? এ সময় তারা খালটি পুনঃখননের দাবিও জানান।

অন্যদিকে পলাশিয়া গ্রামে কৃষক সোহরাব আলীসহ অন্যরা জানান, বর্তমানে বোরো আবাদ চলমান। এ সময় খনন কাজ করা হলে খালটি একেবারে শুকিয়ে যাবে। তখন আমরা সেচ দিতে পারব না। ফলে বোরো আবাদ ক্ষতিগ্রস্ত হবে।

এ ব্যাপারে এলজিইডি শেরপুরের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের কাছে আমিনুলসহ স্থানীয় কয়েকজন ২০ লাখ টাকা চাঁদা দাবি করেছিল। ওই চাঁদা না পেয়ে কৃষকদের ভুল বুঝিয়ে আমার অফিসের লোকদের ওপর হামলা করা হয়েছে।

এ ব্যাপারে মামলার তদন্ত কর্মকর্তা ও নালিতাবাড়ী থানার উপ পরিদর্শক (এসআই) মো. সাইফুল ইসলাম বলেন, ওই মামলায় গ্রেপ্তার দুজনকে ৩ দিনের পুলিশ রিমান্ডের আবেদনসহ আদালতে সোপর্দ করা হয়েছে। আগামী সোমবার রিমান্ড শুনানির জন্য ধার্য আছে। এছাড়া বাকী আসামিদের গ্রেপ্তারে অভিযান চলছে।

আরও পড়ুন: মোবাইল ইন্টারনেট গতিতে চমক দেখাল বাংলাদেশ

আরও পড়ুন: ৪৮ বছরে শেখ হাসিনার মতো নেতা সৃষ্টি হয়নি: কাদের

news24bd.tv/তৌহিদ