১৭০ আসনে জয়ের দাবি পিটিআই’র, ফল ঘোষণার আল্টিমেটাম

১৭০ আসনে জয়ের দাবি পিটিআই’র, ফল ঘোষণার আল্টিমেটাম

অনলাইন ডেস্ক

পাকিস্তানের কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ২৬৫ আসনের মধ্যে ১৭০টিতে জয় পেয়েছে বলে দাবি করেছে দলটি। এই স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে পিটিআই সরকার গঠনের পরিকল্পনা করছে বলে শনিবার দলটির চেয়ারম্যান ব্যারিস্টার গহর খান ঘোষণা দিয়েছেন।

শনিবার মাঝরাতের মধ্যে নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা না হলে রোববার পিটিআই দেশজুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভ-প্রতিবাদ করবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

গহর খান দাবি করেছেন, বৃহস্পতিবার অনুষ্ঠিত ভোটে জাতীয় পরিষদের ২৬৫টি আসনের মধ্যে ১৭০টিতে জিতেছে পিটিআই।

শনিবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে পিটিআইয়ের এই নেতা বলেছেন, ‘‘আমরা অত্যন্ত নিশ্চিতভাবে দাবি করছি, পিটিআই এই মুহূর্তে জাতীয় পরিষদের ১৭০টি আসনে এগিয়ে আছে। এর মধ্যে ৯৪টি আসনের ফল ইসিপি স্বীকার করেছে। ’’

পিটিআইয়ের অন্তর্বর্তীকালীন প্রধান গহর আলী খান দেশটির সব প্রতিষ্ঠানকে দলটির ম্যান্ডেটের প্রতি সম্মান জানানোর আহ্বান জানিয়ে ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বলেছেন, শনিবার রাতের মধ্যে পূর্ণাঙ্গ ফল প্রকাশ না করা হলে রোববার শান্তিপূর্ণ প্রতিবাদ করবে পিটিআই।

পিটিআই চেয়ারম্যান বলেন, তারা সংরক্ষিত আসনের পাশাপাশি কোন দলে যোগ দেবেন সে বিষয়ে শীঘ্রই সিদ্ধান্তে পৌঁছাবেন।

যেসব নির্বাচনী এলাকায় ফলাফল বন্ধ রয়েছে সেখানে তারা শান্তিপূর্ণ বিক্ষোভ করবেন।

‌‘কর্মীদের শান্তিপূর্ণ বিক্ষোভ করার অনুরোধ করা হচ্ছে, তিনি বলেন।

তিনি বলেন, আমাদের জয়ী আসনে পরাজিত করার চেষ্টা করা হয়েছে। তিনি দাবি করেন, পিটিআই ১৭০টি আসনে জিতেছে। তার দল খাইবার পাখতুনখোয়ার ৩৯টি আসনের মধ্যে ৩৫টিতে জিতেছে।

দুই দিনের মধ্যে আলোচনা করে মুখ্যমন্ত্রীর পদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন গোহর। পাঞ্জাবেও তাঁর দল সরকার গঠন করবে বলে দাবি করেন তিনি।

এর আগে নিজেকে নির্বাচনে বিজয়ী দাবি করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

অর্থনৈতিক সংকট আর গভীর রাজনৈতিক মেরুকরণের মাঝে জঙ্গি সহিংসতার বিরুদ্ধে লড়াই করা 

পারমাণবিক শক্তির অধিকারী দক্ষিণ এশিয়ার এই দেশটিতে বৃহস্পতিবার সাধারণ নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয়েছে। তবে ভোটের ৪২ ঘণ্টা পেরিয়ে গেলেও এখন পর্যন্ত চূড়ান্ত ফল ঘোষণা করতে পারেনি দেশটির নির্বাচন কমিশন।

পাকিস্তানের ইংরেজি দৈনিক ডনের তথ্য অনুযায়ী, জাতীয় পরিষদের ২৬৫টি আসনের মধ্যে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯২টি আসনে জয় পেয়েছেন। আর নওয়াজ শরিফের রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ৭১টি, বিলাওয়াল ভুট্টো জারদারি নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থীরা ৫৪টি, জামিয়তে উলেমা-ই-ইসলাম (জেইউআই-এফ) ৩টি ও অন্যান্যরা ৩৩টি আসনে জয় পেয়েছেন।

আরও পড়ুন: মোবাইল ইন্টারনেট গতিতে চমক দেখাল বাংলাদেশ

আরও পড়ুন: ৪৮ বছরে শেখ হাসিনার মতো নেতা সৃষ্টি হয়নি: কাদের

আরও পড়ুন: জাপার দশম জাতীয় সম্মেলন ৯ মার্চ : রওশন

সূত্র- ডন ও জিও নিউজ।

news24bd.tv/তৌহিদ