চিংড়ি প্রজেক্টের নামে শতশত একর জমি প্রভাবশালীদের

মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে ভূমিহীন পরিবারের সদস্যরা - নিউজ টোয়েন্টিফোর

চিংড়ি প্রজেক্টের নামে শতশত একর জমি প্রভাবশালীদের

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর সুবর্ণচরে ভূমিদস্যুদের কবল থেকে খাস ভূমি উদ্ধার করে প্রকৃত ভূমিহীনদেন নামে বন্দোবস্ত দেয়ার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে। এদিকে, সুবর্ণচরের বিভিন্ন ইউনিয়নে সরকারের শতশত একর জমি চিংড়ি প্রজেক্টের নামে প্রভাবশালীরা দীর্ঘদিন থেকে জবর দখল করে রাখছে। প্রশাসনের পক্ষ উদ্ধারের কোনো তৎপরতা নেই বলে অভিযোগ করেন বিক্ষোভকারীরা।  

আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার চরজুবলি ইউনিয়নের দক্ষিণ চর ব্যাগ্গা গ্রামে এ কর্মসূচি পালন করা হয়।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে সহস্রাধিক ভূমিহীন পরিবারের নারী-পুরুষ অংশগ্রহণ করেন। পরে একটি বিক্ষোভ মিছিল উপজেলার চর ব্যাগ্গা গ্রামের সফি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

মানববন্ধনে বক্তারা বলেন, ভূমিদস্যুদের অত্যাচার থেকে রক্ষার দাবিতে আমরা এখানে মানববন্ধন করছি। তারা আরও দাবি করেন, চর জুবলী, চর জব্বর, চরক্লার্ক ও মোহাম্মদপুর ইউনিয়নের সরকারের শত শত একর জমি চিংড়ি প্রজেক্টের নামে প্রভাবশালীরা দীর্ঘদিন থেকে জবর দখল করে রাখছে।

এই ভূমি উদ্ধার করে প্রকৃত ভূমিহীনদের যাচাই-বাছাই বন্দোবস্ত দেওয়ার দাবি জানান তারা।

সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আল আমিন সরকার বলেন, এ জায়গা নিয়ে আদালতে একটি মামলা চলমান আছে। আদালত এ জায়গায় দুই পক্ষের ওপর স্থিতিবস্থা জারি করে। ন ওই মামলা শেষ হলে প্রকৃত ভূমিহীন থাকলে তাদের মধ্যে বন্দোবস্ত দিতে কোনো সমস্য নেই।

news24bd.tv/SHS