আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে আজ শেষ হবে বিশ্ব ইজতেমা

বিশ্ব ইজতেমা শেষ হবে আজ - ফাইল ছবি

আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে আজ শেষ হবে বিশ্ব ইজতেমা

অনলাইন ডেস্ক

টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ হবে আজ রোববার। জানা গেছে, সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে অনুষ্ঠিত হবে ইজতেমার (শুরায়ে নেজামের) আখেরি মোনাজাত। মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ। এর মধ্যে দিয়েই শেষ হবে, ৫৭তম বিশ্ব ইজতেমা।

ইজতেমার শেষদিনে আজ ফজরের পর বয়ান করবেন মুফতি মাকসুদ (ভারত), বাংলায় যার তরজমা করবেন মাওলানা আব্দুল্লাহ। সকাল ১০টার দিকে হেদায়েতের বয়ান করবেন মাওলানা ইউসুফ বিন সাদ (ভারত), বাংলায় তরজমা করবেন মাওলানা মনির বিন ইউসুফ। এরপর সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

আখেরি মোনাজাত উপলক্ষে মধ্যরাত থেকে বন্ধ রয়েছে টঙ্গী-কামারপাড়া রোড, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুরের ভোগরা বাইপাস পর্যন্ত এবং আবদুল্লাহপুর থেকে আশুলিয়ার বাইপাইল পর্যন্ত যানবাহন চলাচল।

তবে ইজতেমাসংশ্লিষ্ট গাড়িগুলো চলছে। আর আখেরি মোনাজাতের পর সুবিধাজনক সময়ে রাস্তাগুলো খুলে দেওয়া হবে বলে পুলিশ জানিয়েছে।

পুলিশের পক্ষ থেকে, ময়মনসিংহ ও গাজীপুরগামী যানবাহনগুলোকে গাবতলী দিয়ে কোনাবাড়ী হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগরা বাইপাস দিয়ে ৩০০ ফিট রাস্তা ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে।

এর আগে, গতকাল ফজরের পরে বয়ান করেন মাওলানা সাঈদ বিন সাদ (ভারত), বাংলায় অনুবাদ করেন মুফতি ওসামা ইসলাম। সকাল সাড়ে ১০টায় তালিমের বয়ান করেন মাওলানা আব্দুল আজিম (ভারত)। জোহরের পরে বয়ান করেন মাওলানা শরিফ (ভারত), বাংলায় তরজমা করেন মাওলানা মাহমুদুল্লাহ। আসরের পরে বয়ান করেন মাওলানা ওসমান (পাকিস্তান),  বাংলায় তরজমা করেন মাওলানা আজিম উদ্দিন। মাগরিবের পর বয়ান করেন মুফতি ইয়াকুব (ভারত), বাংলায় তরজমা করেন মাওলানা মনির বিন ইউসুফ।

গতকাল বয়ানে বলা হয়, দাওয়াতের কাজে যে পরিমাণ মেহনত করা প্রয়োজন, তা করলে আল্লাহ আমাদের দাওয়াতকে কবুল করবেন। আর দাওয়াত কবুল হলে আমাদের দোয়া কবুল হবে। দোয়া কবুল হলে আমাদের জীবন পরিবর্তন হয়ে যাবে।

এদিকে, বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বে এখন পর্যন্ত সাত মুসল্লির মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে ইজতেমা ময়দানে ছয়জন ও ময়দানে আসার পথে একজনের মৃত্যু হয়। তারা হলেন ঢাকার বংশালের মুনতাজ উদ্দিন (৭৮), সিরাজগঞ্জের কাজিপুরের জালাল মণ্ডল (৬০), জামালপুরের ইসলামপুরের নবীর উদ্দিন (৬০), শেরপুরের আবুল কালাম (৬৫), নেত্রকোনার কেন্দুয়ার আব্দুল হেলিম মিয়া (৬২), দিনাজপুরের নবাবগঞ্জের জহির উদ্দিন (৭০) ও লক্ষ্মীপুরের রামগতির আবুল কাসেম (৬৫)। ইজতেমায় আসার পথে আবদুল্লাহপুরে বাসের ধাক্কায় আবুল কাসেম মারা যান।

news24bd.tv/SHS