পাকিস্তানের নির্বাচন নিয়ে মালালার বার্তা

মালালা ইউসুফজাই--ফাইল ছবি।

পাকিস্তানের নির্বাচন নিয়ে মালালার বার্তা

পাকিস্তানে ১৬তম জাতীয় নির্বাচনের ফল নিয়ে সৃষ্টি অনিশ্চয়তার মধ্যে নির্বাচিত প্রার্থীসহ সব পক্ষকে বিনয়ের সঙ্গে গণরায় মেনে নেয়ার আহ্বান জানান দেশটির নারী শিক্ষা অধিকারকর্মী এবং শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই।  
২০১৪ সালে ২৬ বছর বয়সে ওই নারী সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে নোবেল পান। শনিবার ( ১০ ফেব্রুয়ারি) সামাজিক মাধ্যম এক্সে এক বার্তায় তিনি বলেন, ‘পাকিস্তানে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রয়োজন রয়েছে, যার মধ্যে ভোট গণনায় স্বচ্ছতা এবং ফলাফলের প্রতি সম্মানও থাকা চাই। ’
পাকিস্তানের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গত বৃহস্পতিবার।

নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। ভোটগ্রহণের দুদিন পরও পূর্ণাঙ্গ ফল না আসায় এ বিলম্বকে বিশ্লেষকরা অস্বাভাবিক বলছেন।  
নির্বাচনী কর্মকর্তাদের উদ্দেশে মালালা বলেন, আমি আশা করি আমাদের নির্বাচনী কর্মকর্তারা পাকিস্তানের জনগণের জন্য সমৃদ্ধি ও গণতন্ত্রকে অগ্রাধিকার দেবেন, তারা সরকারি বা বিরোধী দলেরই হোক না কেন।
এর আগে পাকিস্তানে অনুষ্ঠিত জাতীয় পরিষদ নির্বাচনে দেশটির সেনাবাহিনী হস্তক্ষেপ করেছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের এক কংগ্রেসম্যান।
ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত এই কংগ্রেসম্যানের নাম রোহিত খান্না। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে তিনি দাবি করেন, জনগণের পছন্দকে বানচাল করতেই ভোটে কারচুপি করেছে পাকিস্তানের সেনাবাহিনী।
এক্সে নিজের ভেরিফায়েড হ্যান্ডেলে রোহিত খান্না লেখেন, ‘পাকিস্তান একটি সংকটময় মুহূর্ত পার করছে। ’

News24bd.tv/ডিডি