পাকিস্তানের নির্বাচনী ফল না মানতে বাইডেনের ওপর চাপ

জো বাইডেন--ফাইল ছবি।

পাকিস্তানের নির্বাচনী ফল না মানতে বাইডেনের ওপর চাপ

অনলাইন ডেস্ক

পাকিস্তানের নির্বাচন নিয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, পাকিস্তানের নির্বাচন প্রক্রিয়ায় হস্তক্ষেপ করা হয়েছে এবং এটি নিয়ে আমরা উদ্বিগ্ন।
শুক্রবার( ৯ ফ্রেুয়ারি) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্র এ নির্বাচন পর্যবেক্ষণে আন্তর্জাতিক এবং স্থানীয় বিশ্বাসযোগ্য পর্যবেক্ষক কাজে লাগিয়েছে। পাকিস্তানের নির্বাচনে মত প্রকাশের স্বাধীনতায় বাধা এবং শান্তিপূর্ণ সমাবেশে অযাচিত বিধিনিষেধ ও হস্তক্ষেপ করতে দেখা গেছে।

সূত্র,ডন ও বিবিসি।
এরপরই যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা বিবৃতি দেওয়া শুরু করেছেন। গত শনিবার পাকিস্তানের নির্বাচনের ফলাফল মেনে না নেওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানান যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন আইনপ্রণেতা।
যুক্তরাষ্ট্রের প্রভাবশালী হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির জ্যেষ্ঠ সদস্য ব্র্যাড শেরম্যান বলেছেন, পাকিস্তানের গণমাধ্যমগুলো স্বাধীনভাবে ভোটের ফলাফল প্রচার করতে পারা উচিত এবং ফলাফল ঘোষণায় কোনো অযৌক্তিক বিলম্ব উচিত নয়।

ডেমোক্র্যাট আইনপ্রণেতা রাশিদা তালাইব বলেন, আমাদের অবশ্যই পাকিস্তানি জনগণের পাশে দাঁড়াতে হবে। কারণ তাদের গণতন্ত্র মারাত্মক ঝুঁকিতে রয়েছে।  
অনুরোধকারীদের মধ্যে রিপাবলিকান পার্টির পাশাপাশি বাইডেনের নিজ দল ডেমোক্র্যাটিক পার্টির আইনপ্রণেতারাও রয়েছেন। তাদের দাবি, পাকিস্তানের নির্বাচনে জালিয়াতির অভিযোগ পুরোপুরি তদন্ত না হওয়া পর্যন্ত এর ফলাফল যেন মেনে না নেন মার্কিন প্রেসিডেন্ট।
এছাড়া পাকিস্তানে রাজনৈতিক সহিংসতা এবং মতপ্রকাশের স্বাধীনতায় বিধিনিষেধের নিন্দা জানিয়েছেন মার্কিন আইনপ্রণেতা ডিনা টিটাস।
আইনপ্রণেতা ইলহাসন ওমর পাকিস্তানের নির্বাচনে কারচুপির অভিযোগের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন তদন্ত’ না হওয়া পর্যন্ত ফলাফলগুলোকে স্বীকৃতি দেওয়া থেকে বিরত থাকার জন্য মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতি আহ্বান জানান।  
এই তালিকায় আরও আইনপ্রণেতাদের মধ্যে রয়েছেন,  গ্রেগর, পলোনিচি, জর্জ ক্যানান প্রমুখ।  

News24bd.tv/ডিডি