অতীত ভুলে সামনে এগোতে চান ইমরান খান

ইমরান খান।

অতীত ভুলে সামনে এগোতে চান ইমরান খান

অনলাইন ডেস্ক

পাকিস্তানের সাম্প্রতিক নির্বাচনে তেহরিক-ই-ইনসাফ দল সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা প্রতিদ্বন্দ্বী দলগুলো থেকে ফলাফলের দিক দিয়ে এগিয়ে আছেন। এমতাবস্থায় অতীতে নিজের সাথে হওয়া সকল অন্যায় ভুলে নতুন করে সামনে এগোনোর সিদ্ধান্ত নিয়েছেন দলটির প্রধান ইমরান খান। পাঞ্জাব, খায়বার পাখতুনখাওয়া এবং কেন্দ্রে সরকার গঠনের ঘোষণা দিয়েছেন তিনি। খবর ডনের।

শনিবার (১০ ফেব্রুয়ারি) আদিয়ালা জেলের বাইরে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ তথ্য জানান ইমরান খানের আইনজীবী উমাইর খান নিয়াজি। ইমরান খানের পৈত্রিক নিবাস মিয়ানওয়ালি থেকে আইনসভার সদস্য নির্বাচিত হওয়া নিয়াজি জানান, ইমরান খান নির্বাচিত এমএনএদেরকে কোনোভাবেই যাতে নওয়াজ শরীফ কোয়ালিশন সরকার গঠন করতে না পারে সেজন্য নির্দেশ দিয়েছেন কারণ এধরণের সরকার অতীতে কাজ করেনি।

নিয়াজি জানান, রাজনৈতিক অস্থিরতা দূর করতে এবং পাকিস্তানের স্বার্থে ইমরান খান অতীতের অভিজ্ঞতা ভুলে সামনে এগোতে চান। পিটিআইয়ের যেসকল প্রার্থী কারচুপির ফলে নির্বাচনে হেরেছেন তাদেরকে ইমরান খান রোববার (১১ ফেব্রুয়ারি) তাদের নির্বাচনী এলাকায় রাস্তায় নেমে বিক্ষোভ করার নির্দেশ দিয়েছেন।

সরকার গঠনের জন্য ইমরান খান নিয়াজিকে কেন্দ্রে নির্বাচিত এমএনএদের সাথে এবং আলী আমিন গান্দাপুর এবং মিয়া আসলাম ইকবালকে যথাক্রমে খায়বার পাখতুনখাওয়া এবং পাঞ্জাব থেকে নির্বাচিত এমএনএদের সাথে যোগাযোগ করতে বলেছেন।

এক সংবাদ সম্মেলনে পিটিআইয়ের চেয়ারম্যান গহর আলী খান সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে সরকার গঠনের জন্য প্রেসিডেন্ট আরিফ আলভীর কাছ থেকে ডাক পাওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেছেন।  

আরও পড়ুন: পাকিস্তানের নির্বাচনে পূর্ণাঙ্গ ফল ঘোষণা

তবে এই মুহূর্তে পাকিস্তানের প্রেসিডেন্ট কোনো দলকেই সরকার গঠনের জন্য ডাকতে পারবেন না। পাকিস্তানের সংবিধানের অনুচ্ছেদ ৯১ অনুসারে, নির্বাচন অনুষ্ঠিত হওয়ার দিন থেকে ২১ দিন পর জাতীয় পরিষদ একত্রিত হতে পারবে যদি না প্রেসিডেন্ট এর আগে জাতীয় পরিষদের বৈঠক আহ্বান করেন। আইনসভার স্পিকার এবং ডেপুটি স্পিকার নির্বাচনের পর আইনসভার সদস্যরা প্রধানমন্ত্রী বা আইনসভার নেতাকে নির্বাচিত করবেন, এবং কেবলমাত্র তার পরেই প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী ক্ষমতা গ্রহণ করতে আহ্বান জানাবেন।

সংবাদ সম্মেলনে গহর নির্বাচন কমিশনকে নতুন করে নির্বাচনের ফলাফল ঘোষণা করার আহ্বান জানান। তিনি বলেন, ইমরান খান দাসত্ব মেনে নেবেন না। আপনারা নিজ চোখেই দেখেছেন কিভাবে দেশের মানুষ পিটিআইকে নির্বাচিত করার জন্য দলে দলে ভোট দিয়েছে।

নির্বাচনে পিটিআই ১৭০টি আসনে জয়লাভ করেছে দাবী করে গহর আইনী প্রক্রিয়ার মধ্য দিয়ে নির্বাচনের দিন কি ঘটেছে সেটি অনুসন্ধানের ঘোষণা দিয়েছেন। তিনি আশা করেন সরকার গঠনের ক্ষেত্রে পিটিআইকে কোনোরুপ বাধা প্রদান করা হবে না।

গহর আরও বলেন, ২২টি আসনে পিটিআইয়ের জয়কে প্রতিহত করার চেষ্টা চলছে। আমরা কারও সাথে দ্বন্দ্বে না জড়িয়ে সামনে এগোতে চাই। আইনসভায় সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আমরা অবশ্যই সরকার গঠন করবো।

news24bd.tv/ab