রাশিয়ার হয়ে যুদ্ধরত ১৫ হাজার নেপালি, ফেরেনি অনেকেই

নেপালি সেনাবাহিনী (ছবি: ডয়েচে ভেলে)

রাশিয়ার হয়ে যুদ্ধরত ১৫ হাজার নেপালি, ফেরেনি অনেকেই

অনলাইন ডেস্ক

রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধ যতো সময় পেরোচ্ছে ততো সৈন্য প্রাণ হারাচ্ছে। এখানে উভয়পক্ষের সৈন্য রণাঙ্গনে লড়াই করছে। যদিও প্রাণের মায়া ত্যাগ করা এসব সৈন্যরা মারা যাওয়ার পর তাদের স্থান কারা পূরণ করছে- এ নিয়ে দেখা দিয়েছে নানা গুঞ্জন।

রোববার (১১ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে জানানো হয়, বেকারত্ব বেড়ে যাওয়ায় টাকার জন্য রাশিয়ায় লড়াই করতে যাচ্ছে বহু নেপালি।

সেখানে তাদের অস্ত্রচালনার ট্রেনিং দিয়ে যুদ্ধ ক্ষেত্রে পাঠানো হচ্ছে।

আরও পড়ুন: সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক করল মিয়ানমার

রাশিয়ার যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে আসা রামচন্দ্র খড়কা নামের এক নেপালি নাগরিককে ক্যামেরাবন্দী করা হয় দেশটির রাজধানী কাঠমান্ডুর এক মন্দির থেকে। তিনি রাশিয়ায় যুদ্ধরত নিজের সহকর্মীদের জন্য প্রার্থনা করছিলেন। ৩৭ বছর বয়সী এই নেপালি স্বেচ্ছায় দেওয়া এক সাক্ষাৎকারে জানান, তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দুর্বিষহ স্মৃতি নিয়ে পালিয়ে এসেছেন।

এ সময় তিনি বলেন, আমি নেপালে কোনো কাজ পাচ্ছিলাম না। এরপর আমি রাশিয়ার সেনাবাহিনীতে অর্থের বিনিময়ে যাওয়ার সিদ্ধান্ত নেই। কিন্তু এখন আমার মনে হচ্ছে, যুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত সঠিক ছিলো না। গত বছরের সেপ্টেম্বর মাসে তিনি মস্কো পৌঁছান। সেখানে মাত্র দুই সপ্তাহের ট্রেনিং শেষে তাকে বাখমুতে পাঠানো হয়। এই অঞ্চলটিতে রাশিয়া এবং ইউক্রেনের সেনাদের মাঝে বেশ কয়টি ভয়াবহ যুদ্ধ হয়েছে। 'বাখমুতের এক খন্ড জমিও অবশিষ্ট নেই যেখানে কোনো না কোনো গোলাবর্ষণ বা হামলা হয়েছে বলে এই নেপালি জানান।

রাশিয়ায় যুদ্ধরত এসব নেপালিদের মধ্যে অনেকেই পূর্বে কোনো না কোনো যুদ্ধে অংশ নিয়েছেন। আবার অনেক তরুণ কোনো কাজ না পেয়ে ভাগ্যের চাকা ঘোরাতে রাশিয়ার হয়ে যুদ্ধে যোগদান করেছেন। ইতোমধ্যে নেপালের পক্ষ থেকে রাশিয়ার সেনাবাহিনীতে নিজস্ব নাগরিকদের নিয়োগ বন্ধে রাস্তায় নেমেছে বহু নেপালি।  

বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, রামচন্দ্র খড়কার মতো আরো ১৫ হাজার নেপালি রাশিয়ার সেনাবাহিনীতে যুদ্ধরত আছে। মূলত বিদেশি যোদ্ধাদের রাশিয়ার সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করতে দেশটির সরকার থেকে গত বছরে বিভিন্ন লাভজনক প্যাকেজ ঘোষণা করা হয়। এই ঘোষণাও বেশ সাড়াও পাওয়া যাচ্ছে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।

news24bd.tv/SC