অর্থ না দেওয়া ন্যাটো সদস্যের ওপর রাশিয়ার হামলা চালানো উচিত: ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অর্থ না দেওয়া ন্যাটো সদস্যের ওপর রাশিয়ার হামলা চালানো উচিত: ট্রাম্প

অনলাইন ডেস্ক

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর যেসকল দেশ নিজেদের ভাগের অর্থ পরিশোধ করতে ব্যর্থ হচ্ছে তাদের ওপর রাশিয়ার হামলা চালানো উচিত বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসির।

শনিবার (১০ ফেব্রুয়ারি) এক সমাবেশে ট্রাম্প অর্থ দিতে ব্যর্থ হওয়া দেশগুলোকে ন্যাটোর সুরক্ষা দেয়া উচিত নয় এবং আগ্রাসী শক্তিগুলো তাদের সাথে যা ইচ্ছা তাই করতে পারে বলে মন্তব্য করেন।  

ট্রাম্পের বক্তব্যকে বিস্ময়কর এবং বিকৃতমস্তিষ্কপ্রসূত বলে আখ্যা দিয়েছে হোয়াইট হাউজ।

ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ জানান, ন্যাটোর সদস্যদের একে অপরকে রক্ষা না করা জোটভুক্ত সকল দেশের জন্যই হুমকি বয়ে আনবে।

দক্ষিণ ক্যারোলিনায় এক সমাবেশে ট্রাম্প বলেন, ন্যাটো নেতাদের এক বৈঠকে আমি রাশিয়ার হামলার ব্যাপারে আমার অভিমত জানিয়েছিলাম। একটি বড় দেশের নেতা আমাকে একটি কাল্পনিক পরিস্থিতির কথা বলেছিলেন যেখানে তিনি তার ভাগের অর্থ পরিশোধ করতে পারছেন না এবং রাশিয়া দ্বারা আক্রমণের শিকার হয়েছেন। তিনি আমাকে জিজ্ঞেস করেছিলেন এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র কি তার দেশকে রক্ষা করতে এগিয়ে আসবে কিনা, যার বিপরীতে আমি বলেছিলাম টাকা দিতে না পারলে সুরক্ষার আশা করা বোকামি।

আরও পড়ুন: হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৫ মার্কিন সেনা নিহত

হোয়াইট হাউজের এক মুখপাত্রের মতে, ট্রাম্প রাশিয়ার মতো আগ্রাসী শক্তিগুলোকে ন্যাটো সদস্যদের ওপর আক্রমণ চালাতে উৎসাহ যোগাচ্ছেন। ট্রাম্পের এমন বক্তব্য যুক্তরাষ্ট্রের নিরাপত্তা, অর্থনীতি এবং বৈশ্বিক স্থিরতাকে বিপন্ন করছে।

অনেক আগে থেকেই ট্রাম্প ন্যাটোকে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য বোঝা বলে মনে করে আসছেন। ন্যাটো বিশেষজ্ঞ প্যাট্রিক বারির মতে, বেশকিছু ন্যাটো সদস্য তাদের বাজেটের ২ শতাংশ ন্যাটোর পেছনে ব্যয় না করায় ট্রাম্প তার রাগ ঝেড়েছেন। ট্রাম্পের বক্তব্য এমন সময়ে এলো যখন রাশিয়া তার দেশের বাজেটকে যুদ্ধের প্রতি মনোনিবেশ করছে এবং রাশিয়ার সামরিক ব্যয় ইউরোপিয়ান অন্য যেকোনো দেশকে ছাড়িয়ে যাচ্ছে।

এমন সময়ে এ ধরনের কথার প্রভাব হবে খুবই বিপদজনক।

news24bd.tv/ab