সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন বিশ্ব রেকর্ডধারী অ্যাথলেট 

অ্যাথলেট কেলভিন কিপটাম - নিউজ টোয়েন্টিফোর

সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন বিশ্ব রেকর্ডধারী অ্যাথলেট 

অনলাইন ডেস্ক

প্যারিস অলিম্পিকে আর অংশ নেওয়া হলো না ম্যারাথনের বিশ্বরেকর্ডধারী অ্যাথলেট কেলভিন কিপটামের। কেনিয়ায় সড়ক দুর্ঘটনার কোচ গারভাইস হাকিজিমানাস মারা গেছেন তিনি। স্থানীয় সময় রাত ১১টায় ওয়েস্টার্ন কেনিয়ায় তাদের গাড়িটি উল্টে যায় এবং দুর্ঘটনার স্থানেই দুজন প্রাণ হারান বলে জানিয়েছে পুলিশ।

গত বছর যুক্তরাষ্ট্রের শিকাগো ম্যারাথনে ৪২ কিলোমিটারের দৌড় ২ ঘণ্টা ৩৫ সেকেন্ডে শেষ করে বিশ্বরেকর্ড গড়েন কিপটাম।

৩৪ সেকেন্ড কম সময় নিয়ে ভাঙেন তারই স্বদেশি এলিউড কিপচোগের রেকর্ড।

গাড়িটি কিপটাম নিজেই চালাচ্ছিলেন বলে জানিয়েছে ওয়েস্টার্ন কেনিয়ার এলগেয়ো মারাকেট কাউন্টির পুলিশ কমান্ডার পিটার মুলিঙ্গে। তিনি সাংবাদিকদের বলেন, ‘গাড়িতে তিনজন ছিলেন। কিপটাম ও তার কোচ দুজনই দুর্ঘটনার স্থানে মারা গেছেন।

অন্য একজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। কিপটাম ছিলেন চালকের আসনে। গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। একজন নারী যাত্রীকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ’

২৪ বছর বয়সী কেনিয়ার এই দৌড়বিদ ১০ বছর আগেও মাঠে ছাগল ও ভেড়া চরাতেন কিপটাম। এরপর রুয়ান্ডান কোচ হাকিজিমানার শিষ্যত্ব নিয়ে দূরপাল্লার দৌড়ে মনোযোগ দেন। ২০১৯ সালে দুই সপ্তাহে দুটি হাফ ম্যারাথনে অংশ নেন কিপটান, কোপেনহেগেনে সময় নেন ৬০ মিনিট ৪৮ সেকেন্ড, এরপর ফ্রান্সের বেলফোর্টে ৫৯ মিনিট ৫৩ সেকেন্ড।

কিপটামের আগে তরুণ বয়সে কেনিয়ার আরও দুজন অ্যাথলেট পৃথিবী থেকে বিদায় নেন। ২০০৮ বেইজিং অলিম্পিকে পদক জেতা স্যামুয়েল ওয়ানজিরু তিন বছর আগে মাথায় অজানা এক বস্তুর আঘাতে মারা যান। আর ২০২১ সালে নিজের বাসায় ছুরিকাঘাতে মৃত্যু ঘটে ২৫ বছর বয়সী দূরপাল্লার দৌড়বিদ আগ্নেস তিরোপ। এ ঘটনায় গত নভেম্বরে তার স্বামীর বিরুদ্ধে হত্যার অভিযোগ ওঠে।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক