টাইলস ও স্যানিটারি পণ্য উৎপাদনে সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারের দাবি

ফাইল ছবি

টাইলস ও স্যানিটারি পণ্য উৎপাদনে সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারের দাবি

অনলাইন ডেস্ক

টাইলস উৎপাদনে ১৫ শতাংশ এবং স্যানিটারি পণ্য উৎপাদনের ক্ষেত্রে বিদ্যমান ১০ শতাংশ সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)। এছাড়া বিদ্যমান অগ্রিম আয়কর ১ শতাংশ থেকে দশমিক ৫ শতাংশে কমিয়ে আনার দাবিও জানিয়েছে সংগঠনটি।

আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ের রাজস্ব ভবনে প্রাক বাজেট আলোচনায় অংশ নিয়ে সংগঠনটির প্রতিনিধিরা এসব দাবি জানান।  

বিসিএমইএ সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা বলেন, ডলারের দাম বৃদ্ধি পাওয়ায় বাড়ছে পণ্যের দাম৷ কিন্তু ভোক্তাদের কাছে বেশি দামে পণ্য বিক্রি করা সম্ভব হচ্ছে না।

 
এসময় রিকন্ডিশন্ড ভেহিক্যালস অ্যাসোসিয়েশন বারভিডা সভাপতি মো. হাবিব উল্লাহ ডন বলেন, বৈদেশিক মুদ্রার সংকটের কারণে আমদানিকৃত রিকন্ডিশন্ড গাড়ির দাম ৩০-৪০ শতাংশ পর্যন্ত বেড়েছে। ফলে মধ্যবিত্তের গাড়ি কেনার যে স্বপ্ন সেটি ধরাছোয়ার বাইরে চলে গেছে। তাই রিকন্ডিশন্ড গাড়ির ক্ষেত্রে এনবিআরের কাছে নীতি-সহায়তা চান বারভিডা সভাপতি।

এসময়য় কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন থেকে উচ্চ আমদানি শুল্ক কমানোর দাবি জানানো হয়।

জবাবে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ব্যবসায়ীদের কোনো সুবিধা দেয়া হলে তার অপব্যবহারও হয়। তাই কোনো সিদ্ধান্ত নিতে হলে ভেবেচিন্তে নিতে হয়। আর বৈদেশিক মুদ্রার সংকট কাটাতে  ইউরোপ-যুক্তরাষ্ট্রের বাইরে নতুন বাজার সৃষ্টির আহ্বান জানান তিনি।

news24bd.tv/SHS