ডাইভিং করছেন ১০০ বছর বয়সী ইরানি!

শতবর্ষী তাগি আসকরকে সম্মাননা দেওয়া হচ্ছে

ডাইভিং করছেন ১০০ বছর বয়সী ইরানি!

অনলাইন ডেস্ক

বয়স তার ১০০ ছুঁয়েছে। এই বয়স পেতেই যেনো বহু মানুষ প্রতীক্ষা করেন। এই বয়স পর্যন্ত যদি কেউ বেঁচেও থাকেন তাও সে বয়সের ভারে নুয়ে পড়েন। সেখানেই বয়সকে শুধু সংখ্যা বানিয়ে অদম্য ইচ্ছাশক্তি ও মনোবলের কারণে মাস্টার্স চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছেন ইরানের শতবর্ষী ডাইভার ও সাতারু তাগি আসকর।

ইরানের হয়ে ডাইভিংয়ের সেই ঐতিহ্যের কথা স্মরণ করে আসকর জানান, ‘১৯৫১ সালে নয়াদিল্লিতে প্রথমবারের মতো এশিয়ান গেমসে অংশ নিই। ওইসময় ইরানে ডাইভিংয়ের মান খুব উন্নত ছিলো। আমি সে সময় দুটি পদক জিতেছিলাম। কিন্তু ১৯৭৪ সালে যখন তেহরানে গেমস হলো, সুন্দর এই খেলাটিতে তখন চীনারাও আসতে শুরু করলো।

ওরা তো রীতিমতো বিপ্লব করেছে। যেভাবে ওরা উন্নতি করেছে, আমরা তার সঙ্গে তাল মেলাতে পারিনি বরং যেখানে শুরু করেছিলাম, সেখানেই পড়ে আছি। ’

আরও পড়ুন: সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন বিশ্ব রেকর্ডধারী অ্যাথলেট

সরাসরি অ্যাকুয়াটিকস চ্যাম্পিয়নশিপের ডাইভিং প্রতিযোগিতায় অংশ নেননি আসকর। শুক্রবার থেকে এই প্রতিযোগিতার ক্ষণগণনা শুরু হয়েছে যেখানে প্রচারণা চালাতে ১ মিটার স্প্রিংবোর্ড থেকে পুলে ঝাঁপ দিয়েছেন তিনি। গত শুক্রবার দোহায় পুলে ঝাঁপ দিয়ে জানালেন 'আমি যেনো আবার ডাইভিংয়ের প্রেমে পড়লাম। সেই ১৯৫১ সাল আর এখনকার মধ্যে কোনো তফাত খুঁজে পাচ্ছিনা। ' 

বিশ্ব সাঁতারের অভিভাবক সংস্থা ওয়ার্ল্ড অ্যাকুয়াটিকস জানিয়েছে, ১০০ বছর বয়সী আসকরও অংশ নিচ্ছেন আসন্ন মাস্টার্স চ্যাম্পিয়নশিপে। এই বয়সে এসেও তিনি বলেন, আমি শুধু বলতে চাই, যেকোনো কেউই পারবে। তবে নিজের স্বাস্থ্য ঠিক রেখে খেলার প্রতি তার ভালোবাসা বজায় রাখতে হবে।

 news24bd.tv/SC