ফজর চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতলেন যারা

সংগৃহীত ছবি

ফজর চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতলেন যারা

অনলাইন ডেস্ক

ইরানের ঐতিহ্যবাহী ৪২তম আন্তর্জাতিক ফজর চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে বিজয়ী ঘোষণার মধ্য দিয়ে। রোববার (১১ ফেব্রুয়ারি) জুরি দেশি-বিদেশি চলচ্চিত্র নিয়ে বিচার-বিশ্লেষণ শেষে জয়ীদের তালিকা প্রকাশ করেছে।

প্রথমে, আন্তর্জাতিক বিভাগে নির্বাচিত কাজগুলি চারটি ক্যাটাগরিতে পুরষ্কার পেয়েছে। মাহমুদ কালারির পরিচালনায় 'দ্য সামার অফ দ্য ভেরি ইয়ার' ইন্টার-রিলিজিয়ন বিভাগে সম্মাননায় ভূষিত হয়েছে।

দারইউশ ইয়ারি পরিচালিত 'দ্য প্যাশন অফ লাভ' সিনেমাটি পেয়েছে ডিপ্লোমা অফ অনার।

অনুষ্ঠানের এই অংশে গাজায় ইসরায়েলি বর্বরতার এক চিত্র তুলে ধরে বিশ্বের সকল শিল্পীদের কাছ থেকে ফিলিস্তিনের জন্য সমর্থন আদায় করা হয়।

ওরিয়েন্ট ল্যান্ডস্কেপ বিভাগে বাংলাদেশি অভিনেত্রী তাসনিয়া ফারিণকে পুরস্কৃত করা হয়। তার অভিনীত বাংলা সিনেমা ‘ফাতিমা’য় দুর্দান্ত অভিনয়ের জন্য এই পুরস্কার জেতেন ফারিণ।

বেস্ট স্ক্রিনপ্লে'র জন্য ক্রিস্টাল সিমোর্গ পান নাসিম বাস্তানি। মোহাম্মদ আসকারির পরিচালনায় 'হেভেন অফ ওয়েস্ট' ক্রিস্টাল সিমোর্গ লাভ করে।

আরও পড়ুন: ইরানের ঐতিহ্যবাহী 'ফজর' চলচ্চিত্র উৎসবের পর্দা নামছে

'ফ্লাইট-১৫৭'-এর জন্য ডিপ্লোমা অফ অনার লাভ করেন মোহাম্মদ হোসেইন। 'হার্ট অফ রাক্কা' ক্রিস্টাল সিমোর্গ পেয়েছেন পরিচালক খেইরোল্লা তাঘিয়ানীপুর।

বেস্ট স্ক্রিনপ্লে এবং ডিরেকশনের জন্য আলেসান্দ্রো বার্দানির 'বেস্ট সেঞ্চুরি অফ মাই লাইফ' এবং আলেজান্দ্রো রোজা এবং জুয়ান সেবাস্টিয়ানের 'আপন এন্ট্রি' ক্রিস্টাল সিমোর্গ সম্মাননা পায়।

আরও পড়ুন: 'ফজর' চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতলেন ফারিণ

ইরানের ইসলামি বিপ্লবের বার্ষিকী উপলক্ষে প্রতি বছর ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধি এই উৎসবে অংশ নেন। এশিয়ান কম্পিটিশন বিভাগে জুরি হয়ে ছিলেন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল।

news24bd.tv/SC