২৫ কেজির জাভা ভোল মাছের দাম হাকলো ৪ লাখ

জাভা ভোল মাছ

২৫ কেজির জাভা ভোল মাছের দাম হাকলো ৪ লাখ

সাতক্ষীরা প্রতিনিধি 

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে জেলেদের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির জাভা ভোল নামের একটি মাছ। মাছটির ওজন ২৫ কেজি ৩৬০ গ্রাম। এটির দাম চাওয়া হচ্ছে চার লাখ টাকা। রোববার (১২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মাছটি নিয়ে জেলেরা লোকালয়ে আসলে উৎসুক জনতা ভিড় জমায়।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী গ্রামের আব্দুস সালাম নামের এক জেলে জানান, সুন্দরবনের মালঞ্চ নদীর ফিরিঙ্গি খালে শনিবার রাতে তার গ্রামের মৎস্যজীবী শুকুর আলীর জালে মাছটি ধরা পড়ে। মাছটি নিয়ে তিনি রোববার সন্ধ্যায় লোকালয়ে আসেন।

শুকুর আলী সাংবাদিকদের জানান, মাছটির ওজন ২৫ কেজি ৩৬০ গ্রাম। তিনি ৪ লাখ টাকায় মাছটি বিক্রি করবেন।

এখন পর্যন্ত ব্যাপারীরা মাছটির দাম বলেছেন ৩ লাখ ৭৫ হাজার টাকা।

স্থানীয় মাছ ব্যবসায়িরা জানান, জাভা ভোল মাছ সহসা মেলে না। এছাড়া এই মাছের রয়েছে ওষুধি গুণ। এ জন্য এ মাছের দাম বেশি। মাছ ব্যবসায়ীদের কাছ থেকে ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান মাছটি কেনেন বলে তারা জানান। তাবে স্থানীয় বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী নজরুল ইসলাম ঘটনা শুনেছেন উল্লেখ করে বলেন, মাছটি এখন পর্যন্ত কেউ কিনেছেন বলে তিনি জানেন না।  

এই মাছের বৈজ্ঞানিক নাম ‘প্রোটোনিবিয়া ডায়াকানথুস’। এই মাছ মূলত সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া এলাকায় পাওয়া যায়।  

শ্যামনগরের উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তুষার মজুমদার জানান, সুন্দরবনের নদীতে জেলেদের জালে ২৫ কেজি ওজনের একটি  জাভা ভোল মাছ ধরা পড়েছে। এই মাছের ফুলকা অত্যন্ত মূল্যবান। সাধারণত এই ফুলকা ওষুধ তৈরির কাজে ব্যবহৃত হয়।  জাভা ভোল মাছের এই ফুলকা ৮০০ গ্রাম পর্যন্ত ওজন হয়ে থাকে। এটি দিয়ে চায়না, থাইল্যান্ড, ইন্দোনেশিয়ায় সুপ তৈরি হয়ে থাকে।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়