রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০৩ ঘণ্টা ২৩ মিনিট আগে

জমে উঠেছে আয়কর মেলা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জমে উঠেছে আয়কর মেলা

উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন স্লোগানকে সামনে রেখে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে জাতীয় আয়কর মেলা গতকাল ১ নভেম্বর থেকে শুরু হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন রাজস্ব ভবনে আয়কর মেলার উদ্বোধন করা হয়। এছাড়া মেলা হচ্ছে সারাদেশে। ১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত দেশব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে। 

আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে দেখা যায় ঢুকতেই সারি সারি টেবিল পাতা। মানুষ লাইন ধরে মেলায় প্রবেশ করছে। রাজস্ব বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরাও আছেন পাশে। বুঝিয়ে দিচ্ছেন, কোথায় কী করতে হবে। আলাদা আলাদা সেবার জন্য রয়েছে অনেকগুলো বুথ। ৭ নভেম্বর পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ মেলা চলবে।

প্রথম দিন গতকাল সারা দেশে ২০৮ কোটি টাকার আয়কর পাওয়া গেছে। সেবা নিয়েছেন ৭৯ হাজার ১১২ জন। মেলায় এবার ১০২টি বুথ আছে। প্রতিবন্ধী, বয়স্ক, মুক্তিযোদ্ধাদের জন্য আলাদা বুথ করা হয়েছে।

এবার আয়কর মেলা ৮ বিভাগীয় শহরে ৭ দিন, ৫৬টি উপজেলায় ৪ দিন, ৩৪টি উপজেলায় ২ দিন ও ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) ১ দিন অনুষ্ঠিত হচ্ছে। এবার বাড়তি আকর্ষণ করদাতাদের রিটার্ন দাখিলের সাথে সাথে ইনকাম ট্যাক্স আইডি কার্ড ও ইনকাম ট্যাক্সপেয়ার স্টিকার। আর করদাতাদেও সেবায় আয়কর মেলায় ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্প ডেস্ক বুথ, বৃহৎ করদাতা ইউনিটের ১টি বুথ, সঞ্চয় অধিদপ্তরের ১টি, কাস্টমসের ১টি, মূসক বা ভ্যাটের ১টি, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল ১টি, মুক্তিযোদ্ধাদের জন্য ১টি, সিনিয়র সিটিজেনদের জন্য ১টি, প্রতিবন্ধীদের জন্য ১টি করে বুথ রয়েছে।

মন্তব্য