২৫৫ কেজি ওজনের বাঘের মরদেহ উদ্ধার, ময়নাতদন্ত সম্পন্ন

প্রাপ্তবয়স্ক পুরুষ রয়েল বেঙ্গল টাইগারের মৃতদেহ

২৫৫ কেজি ওজনের বাঘের মরদেহ উদ্ধার, ময়নাতদন্ত সম্পন্ন

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের বিশ্ব ঐতিহ্য অভয়ারণ্য কচিখালী এলাকা থেকে একটি প্রাপ্তবয়স্ক পুরুষ রয়েল বেঙ্গল টাইগারের মৃতদেহ উদ্ধার করেছে বন বিভাগ। সোমবার দিবাগত রাতে সুন্দরবনের কচিখালী টাইগার পয়েন্ট এলাকায় টহল দেওয়ার সময় বনরক্ষী বনের মধ্যে একটি বাঘের মরদেহ দেখতে পেয়ে উদ্ধার করে।

মৃত্যুর সঠিক কারণ জানতে মঙ্গলবার দুপুরে কচিখালী ফরেস্ট অফিসে বাঘটির ময়নাতদন্ত করেছে দুইজন প্রাণিসম্পদ কর্মকর্তা। ময়নাতদন্তে বাঘের শরীর থেকে সংগ্রহ করা আলামত পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকায় ফরেন্সিক ল্যাবে
পাঠানো হবে।

প্রাপ্তবয়স্ক পুরুষ মৃত বাঘটির বয়স আনুমানিক ১৫ বছর, দৈর্ঘ্য ৯ ফুট ও ওজন ২৫৫ কেজি।

সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) শেখ মাহবুব হাসান এ তথ্য নিশ্চিত করে জানান, বিশ্ব ঐতিহ্য এলাকা সুন্দরবনের কচিখালী অভয়ারণ্যের টাইগার পয়েন্ট এলাকায় নিয়মিত টহলকালে বনরক্ষীরা বনের মধ্যে একটি মৃত বাঘ দেখতে উদ্ধার করে কচিখালী ফরেস্ট অফিসে নিয়ে আসে। পুরুষ মৃত বাঘটির আনুমানিক বয়স ১৫ বছর, ৯ ফুট দৈর্ঘ্য ও ওজন ২৫৫ কেজি। মৃত বাঘটির শরীরে কোনো আঘাতে চিহ্ন পাওয়া যায়নি।

ধারণা করা হচ্ছে বার্ধক্যজনিত কারণে বাঘটির মৃত্যু হয়ে থাকতে পারে। তারপরও বাঘটির মৃত্যুর সঠিক কারণ জানতে বাগেরহাটের শরণখোলা ও মেরেলগঞ্জ উপজেলার দুইজন প্রাণিসম্পদ কর্মকর্তাকে লোকালয় থেকে মঙ্গলবার স্পীডবোটে করে কচিখালী ফরেস্ট অফিসে এনে দুপুরে বাঘের মরদেহের ময়নাতদন্ত করা হয়েছে।

ময়নাতদন্তে বাঘের শরীর থেকে সংগ্রহ করা আলামত পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকায় ফরেন্সিক ল্যাবে পাঠানো হবে। ময়নাতদন্তের রিপোর্ট পেলেই বাঘটির মৃত্যুর সঠিক কারণ জানা সম্ভব হবে।

মৃত এই বাঘটির ময়নাতদন্তের পর চামড়া, দাঁত ও নখ সংরক্ষণ করে মরদেহটি কচিখালী ফরেস্ট অফিস প্রাঙ্গনে মাটিচাপা দেওয়া হয়েছে বলেও জানান এই বন কর্মকর্তা।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক