বাবাকে প্রেসিডেন্ট দেখতে চান বিলাওয়াল

আসিফ আলী জারদারি ও বিলাওয়াল ভুট্টো

বাবাকে প্রেসিডেন্ট দেখতে চান বিলাওয়াল

অনলাইন ডেস্ক

নওয়াজ শরিফের দল পিএমএল-এনের প্রধানমন্ত্রী প্রার্থীকে সমর্থন দেওয়ার ঘোষণা দিয়েছেন পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি। এই ঘোষাণার পর ধারণা করা হচ্ছে নওয়াজ শরিফই হতে যাচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী। এর বদলে তাঁর বাবা আসিফ আলী জারদারিকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান বলেও গণমাধ্যমের উদ্দেশে দেওয়া এক ভাষণে উল্লেখ করেছেন তিনি।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার পর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামাবাদে পিপিপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির বৈঠকের পর দলের চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি পিএমএল-এনের প্রধানমন্ত্রী প্রার্থীকে সমর্থনের কথা জানিয়েছেন।

বিলাওয়াল আরও জানিয়েছেন, পিপিপি কেন্দ্রীয় পর্যায়ে কোনো মন্ত্রিত্ব চাইবে না এবং উদ্বেগ থাকা সত্ত্বেও তাঁর দল দেশের বৃহত্তর স্বার্থে নির্বাচনের ফলাফল মেনে নিয়েছে।

গণমাধ্যমের উদ্দেশে দেওয়া একটি ভাষণে বিলাওয়াল বলেন, ‘আমরা চাই না দেশে আরেকটি নির্বাচন হোক। আরেকটি সাধারণ নির্বাচনের দিকে যাওয়া শুধু দেশেরই ক্ষতি করবে। ’

তিনি দাবি করেন—পিপিপি যদি পিএমএল-এনের সঙ্গে যোগ না দিত, তবে দেশের ক্ষতি হতো।

ইমরান খানের দল পিটিআইয়ের ভোট ডাকাতির অভিযোগকে ইঙ্গিত করে বিলাওয়াল বলেন, ‘এটা হতে পারে না যে, একটি দল সব সময় ভোটের ফলাফলের বিরুদ্ধে আপত্তি তোলে। আমরা চাই সব রাজনৈতিক দল ত্রুটিগুলো দূর করুক যাতে পরেরবার নির্বাচনের দিকে কাউকে আঙুল তুলতে না হয়। ’

নিজেকে প্রধানমন্ত্রিত্বের জন্য এগিয়ে রাখবেন না বলেও জানান বিলাওয়াল। কারণ কেন্দ্রের আসনগুলোতে পিএমএল-এন এবং স্বতন্ত্রদের সংখ্যা বেশি।

এ সময় পিপিপি নেতা জানান, তিনি ব্যক্তিগতভাবে চান তাঁর বাবা আসিফ আলী জারদারি যেন পরবর্তী রাষ্ট্রপতি হন। তিনি বলেন, ‘দেশ পুড়ছে এবং একমাত্র ব্যক্তি যিনি পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারেন, তিনি হলেন জারদারি। ’

গত ৮ জানুয়ারি অনুষ্ঠিত দেশটির জাতীয় নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন নিয়ে একটি অচলাবস্থার সৃষ্টি হয়েছিল। বিলাওয়ালের ঘোষণাটি সেই অচলাবস্থা থেকে বেরিয়ে আসার সবচেয়ে জোরালো ইঙ্গিত বলে মনে করা হচ্ছে।

নির্বাচনে ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সর্বোচ্চ ৯২টি আসন পেয়েছে। নওয়াজ শরিফের পিএমএল-এন জয় পেয়েছে ৭৫টি আসনে। আর বিলাওয়াল ভুট্টোর পিপিপি নিশ্চিত করেছে ৫৪টি আসন। এ অবস্থায় একটি জোট সরকার গঠনের জন্য পিপিপিসহ অন্য দলগুলোকে আহ্বান জানিয়েছিলেন পিএমএল-এনের নওয়াজ শরিফ। সবকিছু ঠিক থাকলে তিনিই হতে যাচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী।

news24bd.tv/আইএএম