মসিক নির্বাচনে মনোনয়ন জমা দিলেন ৭ মেয়র প্রার্থী

মসিক নির্বাচনে মনোনয়ন জমা

মসিক নির্বাচনে মনোনয়ন জমা দিলেন ৭ মেয়র প্রার্থী

ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার ছিল মনোনয়নপত্র জমার শেষ দিন। নির্বাচনে মেয়র পদে মনোনয়ন জমা দিয়েছেন সাতজন। তাদের মধ্যে ছয়জনই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত। আর জাতীয় পার্টি থেকে লড়বেন এক প্রার্থী।

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১৬৪ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৯ জন তাদের নিজ নিজ মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মঙ্গলবার বিকেলে ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের রিটানিং অফিসার বেলায়েত হোসেন চৌধুরী এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মেয়র পদে সাতজন মেয়র পদে মনোনয়ন সংগ্রহ করেছিলেন। সোমবার একজন এবং মঙ্গলবার ছয়জন জমা দেন।

তারা হলেন- ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদ্য পদত্যাগী সিটি মেয়র মো. ইকরামুল হক টিটু, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, উপদেষ্টা পরিষদের সদস্য ও বিলুপ্ত শহর আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক অ্যাডভোকেট সাদেক খান মিল্কি টজু, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক গোলাম ফেরদৌস জিলু, মহানগর আ.লীগের সাবেক সদস্য ও পৌরসভার সাবেক মেয়র প্রয়াত মাহমুদ আল নূর তারেকের ছেলে ফারমার্জ আল নূর রাজীব, আ.লীগের কেন্দ্রীয় কমিটির কৃষি ও সমবায় বিষয়ক উপকমিটির সদস্য ড. মো. রেজাউল হক রেজা এবং জেলা জাতীয় পার্টির যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলাম স্বপন মণ্ডল।

সাত মেয়র প্রার্থীর মধ্যে ইকরামুল হক টিটু গত প্রায় ১৫ বছর ধরে পৌরসভা ও সিটি করপোরেশনের মেয়র পদে দায়িত্ব পালন করছেন। এর আগেও তিনি ছিলেন পৌরসভার কাউন্সিলর ও প্যানেল মেয়র। বাকি আওয়ামী লীগের পাঁচ নেতা এবারই প্রথম ভোটের লড়াইয়ে নেমেছেন।  

অন্যদিকে জাতীয় পার্টির শহিদুল ইসলাম এর আগে পৌর নির্বাচনে প্রার্থী হলেও ভোটের আগেই সরে দাঁড়িয়েছিলেন।

মঙ্গলবার দুপুরে মনোনয়ন জমা দেওয়ার পর মহানগর আ.লীগের সভাপতি ও সদ্য সাবেক সিটি মেয়র ইকরামুল হক টিটু বলেন, দীর্ঘদিন আমি নগরবাসীর উন্নয়নের জন্য আমার অবস্থান থেকে সর্ব্বোচ্চটুকু দিয়ে কাজ করার চেষ্টা করেছি। আমরা দায়িত্ব নিয়ে বিভিন্ন ধরণের উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু করোনা ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে উন্নয়নকাজ বাধাগ্রস্ত হয়েছে। তবেও উন্নয়নের স্বার্থে একদিনও থেমে থাকিনি। নাগরিকবৃন্দের প্রতি বিনয়ের সঙ্গে অনুরোধ থাকবে প্রক্রিয়াধীন যে প্রকল্পগুলো ও অসমাপ্ত প্রকল্পগুলো রয়েছে সেগুলো বাস্তবায়নের মাধ্যমে যেন আগামী দিনে ময়মনসিংহকে সমৃদ্ধ ও স্মার্ট নগরী হিসেবে গড়তে পারি সেই সুযোগটুকু দেবেন।

মেয়র প্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম বলেন, তৃণমূলের সাধারণ ও নেতাকর্মীরে অনুরোধে আমি নির্বাচনে দাঁড়িয়েছি। মানুষ পরিবর্তন চায়। বিগত সময়ে সিটির কোনও পরিবর্তন হয়নি। আমি যদি নির্বাচিত হতে পারি তাহলে নগরী যানজট মুক্ত হবে।

তফসিল অনুযায়ী, আগামী ১৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর ২২ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকছে। পরদিন প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

দেড়শও বছরের পুরনো ময়মনসিংহ পৌরসভাকে ২০১৮ সালের ১৪ অক্টোবর সিটি করপোরেশন হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশ করে সরকার। ২০১৯ সালের ৫ মে সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে আ.লীগের মনোনয়নে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হন ইকরামুল হক টিটু।  

ময়মনসিংহ সিটি করপোরেশনে ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার ৩ লাখ ৩৬ হাজার ৪৯০ জন। ভোট গ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

news24bd.tv/কেআই