ব্যবসা বাধাগ্রস্তের শঙ্কায় অর্থ পাচার বন্ধ করা যাচ্ছে না: এনবিআর চেয়ারম্যান

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম - ফাইল ছবি

ব্যবসা বাধাগ্রস্তের শঙ্কায় অর্থ পাচার বন্ধ করা যাচ্ছে না: এনবিআর চেয়ারম্যান

অনলাইন ডেস্ক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ব্যবসা-বাণিজ্য বাধাগ্রস্ত হওয়ার শঙ্কায় অর্থ পাচার বন্ধ করতে শক্ত কোনো পদক্ষেপ নিতে পারছে না রাজস্ব বোর্ড। তার মতে, এতে বাণিজ্য ও বিনিয়োগ উভয়ই ক্ষতিগ্রস্ত হয়।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে প্রাকবাজেট আলোচনায় একথা বলেন এনবিআর চেয়ারম্যান। এসময় কিছু অসাধু চক্র বাণিজ্য সম্প্রসারণে দেয়া কর কিংবা শুল্ক সুবিধার অপব্যবহার করছে বলেও জানান তিনি।

 

সভায় বেসরকারি প্রতিষ্ঠানের প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুয়েটি তহবিল এবং পেনশন তহবিল থেকে আয়ের ওপর করহার সরকারি কর্মচারীদের মতো তুলে দেয়ার প্রস্তাব করেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) আশরাফ আহমেদ।

তিনি বলেন, বর্তমানে বেসরকারি প্রতিষ্ঠানের প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুয়েটি তহবিল এবং পেনশন তহবিল থেকে আয়ের ওপর করহার ১৫ শতাংশ নির্ধারণ করা আছে। অথচ তা করমুক্ত রাখা হয়েছে সরকারি কর্মচারীদের বেলায়।

কাজেই এই বৈষম্য দূর করতে সরকারি-বেসরকারি উভয় ক্ষেত্রে করমুক্ত সুবিধা দেয়ার দাবি জানান ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ।

প্রাকবাজেট আলোচনা অনুষ্ঠানে আগামী অর্থবছরের বাজেটে অন্তর্ভূক্তির জন্য ঢাকা চেম্বারের প্রস্তাবনাগুলো এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছে পেশ করেন ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ। ঢাকা চেম্বার ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেটের জন্য এনবিআরের কাছে আয়কর, মূসক ও শুল্ক সংক্রান্ত মোট ৪০টি প্রস্তাব পেশ করেছে।

news24bd.tv/desk