ফসলি জমির মাটি কাটায় যুবকের কারাদণ্ড

(ছবি: নোয়াখালি প্রতিনিধি)

ফসলি জমির মাটি কাটায় যুবকের কারাদণ্ড

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় কৃষি ও ফসলি জমি ধ্বংস করে মাটি উত্তোলন ও বিক্রি করার অপরাধে আরমান হোসেন (২৩) নামের এক যুবককে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা উপজেলার রসুলপুর ইউনিয়নের শিবপুর গ্রামে এ অভিযান পরিচালনা করা হয়।

এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বেগমগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আসিফ আল জিনাত। এছাড়া নাজমুল বেগমগঞ্জ মডেল থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

দণ্ডপ্রাপ্ত আরমান হোসেন বেগমগঞ্জ উপজেলার রসুলপুত ইউনিয়নের শিবপুর গ্রামের বাসিন্দা ও মাটি ব্যবসায়ী।

স্থানীয় সূত্রে জানা যায়, আরমান হোসেন কৃষি ফসলি জমির মাটি কেটে বিক্রি করেন। এতে করে একদিকে যেমন ফসলি জমি ধ্বংস হচ্ছে পাশাপাশি প্রতিবেশীর ফসলি জমির ক্ষতির সম্ভাবনা বেড়ে যাচ্ছে। বিষয়টি গোপন সূত্রে জানতে পেরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ঘটনার সত্যতা পান এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আসিফ আল জিনাত।

পরবর্তীতে ভেকু মেশিনে বাণিজ্যিক স্বার্থ হাসিলে মাটি উত্তোলন করায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আরমান হোসেনকে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর ১৩ ধারায় দোষী প্রমাণিত হওয়ায় তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড ও দুই লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

আরও পড়ুন: যশোর পৌরসভার ওয়ার্ড কাউন্সিলরসহ ৩ জন আটক 

বেগমগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আসিফ আল জিনাত বিষয়টি নিশ্চিত করে বলেন, ফসলি জমি থেকে মাটি উত্তোলন করা অবৈধ। এতে ফসলি জমির ক্ষতি হয়। তাই ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর ১৩ ধারায় দোষী প্রমাণিত হওয়ায় নগদ দুই লাখ টাকা এবং তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এরপর বেগমগঞ্জ মডেল থানা পুলিশের মাধ্যমে নোয়াখালী জেলা কারাগারে প্রেরণ করা হয়। অবৈধ মাটি উত্তোলন বন্ধে ও কৃষি জমি এবং পরিবেশ রক্ষায় উপজেলা প্রশাসনের এমন অভিযান অব্যাহত থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়।  

news24bd.tv/SC