নতুন করে বিচারের সম্মুখীন ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নতুন করে বিচারের সম্মুখীন ট্রাম্প

অনলাইন ডেস্ক

পর্ণ তারকা স্টর্মি ড্যানিয়েলসকে উৎকোচ প্রদানের মামলা থেকে অব্যাহতি চেয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা আবেদন খারিজ করে দিয়েছেন নিউ ইয়র্কের একজন বিচারক। উল্টো আসন্ন মার্চে এই মামলার বিচারকাজ শুরু হতে যাচ্ছে। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তিনি ড্যানিয়েলসকে দেওয়া ১ লাখ ৩০ হাজার ডলার লুকোনোর জন্য নিজের ব্যবসায়িক কাগজপত্রে মিথ্যা তথ্য প্রদান করেছেন। খবর আল জাজিরার।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ট্রাম্প বিচারক জুয়ান মানুয়েল মারচানকে মামলা থেকে অব্যাহতি চেয়ে অনুরোধ করেছিলেন। বিনিময়ে মারচান ২৫ মার্চ থেকে মামলার বিচারকার্য শুরু করার নির্দেশ দিয়েছেন।

ট্রাম্পের বিরুদ্ধে ওয়াশিংটনে চলমান নির্বাচনে হস্তক্ষেপের মামলার বিচারকের সাথে কথা বলার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মারচান।

অপরদিকে, শুনানিতে অংশ নিয়ে মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করেন ট্রাম্প।

আদালত কক্ষের বাইরে সাংবাদিকদের তিনি বলেন, আমি প্রেসিডেন্ট হিসেবে লড়তে যাচ্ছি বলেই আমার বিরুদ্ধে এই মামলাটি করা হয়েছে।

ট্রাম্পের সাথে এক যুগ আগে স্থাপিত যৌন সম্পর্কের ব্যাপারে ড্যানিয়েলস যাতে মুখ না খোলেন সেজন্য ট্রাম্পের আইনজীবী মাইকেল কোহেন ড্যানিয়েলসকে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে উৎকোচ প্রদান করেছিলেন বলে মামলায় অভিযোগ করা হয়েছে, যা ট্রাম্প অস্বীকার করেছেন।  
২০১৮ সালে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায় স্বীকার করে নেন মাইকেল কোহেন।

ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনে প্রার্থীতাকে অনৈতিক উপায়ে প্রচার করার অভিযোগ তুলেছেন সরকারপক্ষের আইনজীবীরা। অপরদিকে, নিউ ইয়র্ক রাজ্যের আইন ফেডারেল নির্বাচন নিয়ে কোনো রায় দিতে পারে না এবং ড্যানিয়েলসকে উৎকোচ প্রদানের অভিযোগকে ব্যবসায়িক কাগজপত্রে মিথ্যা তথ্য প্রদানের অভিযোগ প্রমাণের কাজে ব্যবহার করা যাবে না বলে মত ট্রাম্পের আইনজীবীদের।

আরও পড়ুন: জুলিয়ান অ্যাসাঞ্জকে নিয়ে যথেষ্ট হয়েছে: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

গত এক বছর ধরে ট্রাম্প বলে আসছেন মারচান তাকে ঘৃণা করেন। মারচানকে মামলা থেকে সরিয়ে দিতে এবং নিউ ইয়র্কের মামলাকে কেন্দ্রীয় আদালতে স্থানান্তর করতে ব্যর্থ প্রয়াস চালিয়ে যাচ্ছেন ট্রাম্প।

এদিকে, ডেমোক্র্যাট দলের জন্য অনুদান দেওয়ার কথা স্বীকার করেছেন মারচান। তবে তিনি এও বলেছেন যে বিচারকাজ চলার সময়ে তিনি কোনো পক্ষপাতিত্ব করবেন না।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) অপর এক শুনানিতে ট্রাম্পের আইনজীবীরা জর্জিয়া রাজ্যে ট্রাম্পের বিরুদ্ধে চলমান নির্বাচনী ফলাফল পরিবর্তনের মামলা থেকে সরকারপক্ষের প্রধান আইনজীবীকে সরিয়ে দেওয়ার জন্য বিচারককে অনুরোধ করেছেন।

নভেম্বরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে ট্রাম্পকে খুব ভালোভাবেই আইনী জটিলতায় পড়তে হয়েছে। একদিকে ওয়াশিংটনে তার বিরুদ্ধে নির্বাচনের ফলাফল পরিবর্তনের মামলা চলছে, অপরদিকে ফ্লোরিডায় ব্যবসায়িক দলিলপত্র অপব্যবহার করার মামলা চলছে।

news24bd.tv/ab

পাঠকপ্রিয়