ডনবাস হারানোর পথে ইউক্রেন

ডনবাস হারানোর পথে ইউক্রেন।

ডনবাস হারানোর পথে ইউক্রেন

অনলাইন ডেস্ক

ডনবাস অঞ্চলের আভদিভকা শহর দখলের জন্য ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলা তুমুল লড়াইয়ে শেষ পর্যন্ত ইউক্রেন হারতে বসেছে বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি। খবর আরটি’র।

এক সংবাদ সম্মেলনে কিরবি বলেন, আভদিভকায় তুমুল লড়াই চলছে। ইউক্রেনের কাছ থেকে আমরা খুবই শোচনীয় অবস্থার খবর পাচ্ছি, এবং আমরা জানতে পেরেছি রাশিয়া প্রতিদিনই একটু একটু করে শহরটিকে দখল করে নিচ্ছে।

শহরটি যেকোনো মুহূর্তে রাশিয়ার দখলে চলে যেতে পারে।

দোনেৎস্ক থেকে মাত্র দশ কিলোমিটার উত্তরে অবস্থিত আভদিভকা শহরটিকে ইউক্রেনের সেনাবাহিনী রাশিয়ার ওপরে হামলা চালানোর কেন্দ্র হিসেবে ব্যবহার করে এসেছে। শহরটিতে ইউক্রেনের সেনারা বড় বড় বাঙ্কার খুঁড়ে রেখেছে, এবং রাশিয়ান নিরাপত্তা বিশ্লেষকরা শহরটিকে একটি দূর্গের সাথে তুলনা করেছেন।

আভদিভকা দখলে রাখার জন্য ইউক্রেনকে ঠিক কি পরিমাণ সৈন্য হারাতে হয়েছে সে ব্যাপারে নিশ্চিত করে বলা সম্ভব নয়।

শহরটিকে হারানোর পেছনে অস্ত্র সংকটকে দায়ী করেছে ইউক্রেন। কিরবি মার্কিন কংগ্রেসকে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলার অস্ত্র সহায়তার জন্য সম্মতি দিতে অনুরোধ জানিয়েছেন, যা ইউক্রেনকে রাশিয়ার হাত থেকে শহরটিকে রক্ষার কাজে ব্যয় হবে।

হাউজ স্পিকার মাইক জনসনের মতে, মার্কিন সিনেটে ইউক্রেনকে অস্ত্র সহায়তা করার বিলটি গৃহীত হলেও তা প্রতিনিধি পরিষদে আটকে আছে, যেখানে রিপাবলিকান আইনপ্রণেতারা বিলটিতে সম্মতি দানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অবৈধ অনুপ্রবেশ ঠেকানোর জন্য কঠোর আইন প্রণয়নের শর্ত জুড়ে দিয়েছেন।

আরও পড়ুন: নতুন করে বিচারের সম্মুখীন ট্রাম্প

আভদিভকা ধরে রাখতে ইউক্রেন সর্বোচ্চ চেষ্টা করবে, এবং গত সপ্তাহে ভলোদিমির জেলেনস্কি কর্তৃক আলেক্সান্ডার সিরস্কিকে সামরিক বাহিনীর প্রধান নিযুক্ত করা যুদ্ধের ব্যাপারে দেশটির কৌশলগত পরিবর্তনেরই ইঙ্গিত দেয়। সেনাপ্রধান নিযুক্ত হয়েই সিরস্কি পশ্চিমা অস্ত্র দ্বারা সজ্জিত এবং নতুন নাজি মতাদর্শের আজভ রেজিমেন্টের অবশিষ্ট সৈন্য দ্বারা গঠিত ইউক্রেনের তৃতীয় আক্রমণাত্মক ব্রিগেডকে আভদিভকায় নিয়োজিত করেছেন।

জার্মান সাংবাদিক জুলিয়ান রোয়েপকের দেওয়া তথ্য অনুযায়ী, ইউক্রেন আভদিভকায় পরাজয় বরণ না করলেও সেখান থেকে পিছু হটার পথে রয়েছে। শহরটির প্রবেশমুখে রাশিয়ার পতাকা উড়ছে, যেখানে জেলেন্সকি গত ডিসেম্বরে দাঁড়িয়ে সেলফি তুলেছিলেন।

news24bd.tv/ab