নেদারল্যান্ডসে পথচারীদের কোরআনের ডাচ অনুবাদ উপহার

এক পথচারীকে কোরআনের ডাচ অনুবাদ উপহার দেওয়া হচ্ছে - সংগৃহীত

নেদারল্যান্ডসে পথচারীদের কোরআনের ডাচ অনুবাদ উপহার

অনলাইন ডেস্ক

নেদারল্যান্ডসের আর্নহেম তুর্কিয়েম মসজিদ ফাউন্ডেশের উদ্যোগে পবিত্র কোরআন পাঠ কার্যক্রম শুরু করেছে মসজিদ পরিচালনা পর্ষদ। গত বছর দেশটির রাজধানীতে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার পর মসজিদকেন্দ্রিক বিভিন্ন এলাকায় এ উদ্যোগ নেওয়া হয়। সবার মধ্যে কোরআন পাঠ ও ইসলাম সম্পর্কে জানার সুযোগ তৈরির লক্ষ্যে এ কার্যক্রম শুরু করা হয়েছে।

আনাদোলু এজেন্সি জানিয়েছে, দেশটির পূর্বাঞ্চলের ছয়টি মসজিদ পরিচালনা করছে আর্নহেম তুর্কিয়েম মসজিদ ফাউন্ডেশন।

ফাউন্ডেশনটি ডাচ দিয়ানাত ফাউন্ডেশনের অধিভুক্ত একটি প্রতিষ্ঠান।

জানা গেছে, মসজিদের আঙিনায় পথচারী, দর্শনার্থী ও অতিথিদের মধ্যে কোরআন অনুবাদের কপিগুলো দেওয়া হয়। গত ১২ ফেব্রুয়ারি জ্যান্সপ্লিন স্কোয়ার ‘ডোন্ট বার্ন, রিড’ শীর্ষক এই উদ্যোগের আওতায় কোরআনের ডাচ অনুবাদের কপি বিতরণ করা হয়।

আর্নহেম মসজিদ ফাউন্ডেশনের সভাপতি গালিব আয়দেমির বলেন, ‘মুসলিমদের কাছে ইসলাম ও কোরআন কেন এত পবিত্র তা মানুষের কাছে তুলে ধরা এই উদ্যোগের মূল লক্ষ্য।

আমরা আর্নহেমের জনগণকে কোরআন বিতরণ করেছি, যেন আপনারা কোরআন পড়ুন। পবিত্র গ্রন্থকে না পুড়িয়ে এর মর্ম উপলব্ধি করুন। ডাচ ভাষায় পবিত্র কোরআনের অনুবাদ গ্রন্থ রয়েছে। ইসলামের শিক্ষা নিয়ে অনেক গ্রন্থ রয়েছে। ’

পবিত্র কোরআনের অনুবাদ কপি পেয়ে এমন অভিনব উদ্যোগের প্রশংসা করেন জন মেটার্স। তিনি বলেন, ‘গত মাসের উসকানিমূলক কার্যক্রম সম্পর্কে আপনি চিন্তা করলে বুঝতে পারবেন, আপনি মানুষকে একে অন্যের বিরুদ্ধে শত্রুতে পরিণত করছেন। আমি মনে করি, পারস্পরিক সহনশীলতার মাধ্যমে আমরা সমাজে ইতিবাচক ভূমিকা রাখতে পারি। ’

গত জানুয়ারি মাসে নেদারল্যান্ডসের গেলডারল্যান্ড প্রদেশে কোরআন পোড়ানোর চেষ্টা করেন পেগিডার নেতা এডউইন ভেগেনসভালদ। এ ঘটনায় আর্নহেম শহরের মেয়র আহমেদ মারকুচোসহ স্থানীয় মুসলিমরা প্রতিবাদ জানান।

এর আগে গত বছর রাজধানী  প্রকাশ্যে পৃষ্ঠা ছিঁড়ে পবিত্র কোরআন অবমাননা করা হয়।

news24bd.tv/SHS   

পাঠকপ্রিয়