সম্পত্তির হিসাব প্রকাশ্যে আনলেন সোনিয়া গান্ধী

কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী (ছবি: দ্য নিউজ মিনিট)

সম্পত্তির হিসাব প্রকাশ্যে আনলেন সোনিয়া গান্ধী

অনলাইন ডেস্ক

ভারতের আলোচিত-সমালোচিত নেত্রী সোনিয়া গান্ধী এবার নিজের স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দিয়েছেন। শুক্রবার (১৬ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে এই সংক্রান্ত তথ্য প্রকাশ করে।

সেখানে বলা হয়, ক্ষমতায় না থাকার কারণে গত পাঁচ বছরে কংগ্রেসের সাবেক এই সভানেত্রীর সম্পত্তির পরিমাণ বেশ কমই বেড়েছে। নিজের সোনার গয়না থেকে শুরু করে ইতালির বাড়ির শেয়ার কিংবা উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তি রয়েছে সোনিয়ার।

এসব কিছু একত্র করলে ২০১৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত তার সম্পত্তি ৫ দশমিক ৮৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এর আগে রাজ্যসভার প্রার্থী হিসাবে বুধবার নিজের মনোনয়নপত্র জমা দেন সোনিয়া গান্ধী। এই অব্দি সাতবার লোকসভা ভোটে জেতার পর এই প্রথম সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় প্রার্থী হচ্ছেন তিনি।

নিজের লেখা এক চিঠিতে কংগ্রেস সভানেত্রী জানান, নিজের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা থাকায় দীর্ঘদিনের জন্য লোকসভা কেন্দ্র রায়বরেলী ছাড়ছেন তিনি।

কিন্তু রাজ্যসভার সদস্য হিসাবে দেশের জন্য কাজ চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।

আরও পড়ুন: ভোট কারচুপির বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ চাইলেন ইমরান খান

এদিকে গত বুধবার রাজস্থানের রাজ্যসভার প্রার্থী হিসাবে সোনিয়া তার মনোনয়নপত্র জমা দেন। সেখানের হলফনামা থেক জানা গেছে, সোনিয়া গান্ধীর স্থাবর-অস্থাবর মিলিয়ে মোট সম্পত্তির মূল্য ১২ কোটি ৫৩ লাখ ৭৬ হাজার ৮২২ রূপি। যেখানে ১৫ লাখ রূপির স্থাবর সম্পত্তি রয়েছে। উত্তরাধিকার সূত্রে পাওয়া ইতালির বাড়িতে সোনিয়ার ভাগের মূল্য ২৬ লাখ ৮৪ হাজার রূপি।

অন্যদিকে অস্থাবর সম্পত্তির পরিমাণ ৬ কোটি ৩৮ লাখ ১১ হাজার ৪১৫ রূপি। এর মধ্যে নগদ অর্থ, গয়না, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া রয়ালটি, বিভিন্ন বন্ড এবং ব্যাংকে গচ্ছিত অর্থ রয়েছে।

news24bd.tv/SC

পাঠকপ্রিয়