নিউ ইয়র্কের মামলায় ট্রাম্পের পরাজয়, দিতে হবে ৩৫০ মিলিয়ন ডলার

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৩৫৪ দশমিক ৯ মিলিয়ন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছেন নিউ ইয়র্কের একটি আদালত।

নিউ ইয়র্কের মামলায় ট্রাম্পের পরাজয়, দিতে হবে ৩৫০ মিলিয়ন ডলার

অনলাইন ডেস্ক

ঋণদাতাদের ধোঁকা দেওয়ার জন্য নিজের সম্পদের পরিমাণ বাড়িয়ে দেখানোয় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৩৫৪ দশমিক ৯ মিলিয়ন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছেন নিউ ইয়র্কের একটি আদালত। ফৌজদারি মামলায় এই আইনী পরাজয় ট্রাম্পের রিয়েল এস্টেট ব্যবসায় বিরুপ প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে। খবর আল জাজিরার।

জরিমানার পাশাপাশি ট্রাম্পকে আগামী তিন বছরের জন্য নিউ ইয়র্কের কোনো প্রতিষ্ঠানের কর্মকর্তা বা পরিচালক হওয়া থেকে নিষিদ্ধ করেছেন বিচারক আর্থার এনগরন।

এই রায়ের মধ্য দিয়ে আর্থার গত সেপ্টেম্বরে ট্রাম্পের রিয়েল এস্টেট ব্যবসার ভিত্তি হিসেবে কাজ করছে এমন কোম্পানিগুলো বন্ধ করে দেওয়ার রায়কে বাতিল করলেন। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) আর্থার জানান, কোম্পানিগুলো বন্ধ করার প্রয়োজন নেই কারণ আমি ট্রাম্পের ব্যবসা দেখভাল করার জন্য একটি স্বাধীন পর্যবেক্ষক সংস্থা নিয়োজিত করতে যাচ্ছি।

আরও পড়ুন: নতুন করে বিচারের সম্মুখীন ট্রাম্প

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমসের দায়ের করা মামলায় অভিযোগ করা হয়, লোন সুবিধা পাওয়ার জন্য ট্রাম্প এক যুগ ধরে তার সম্পদের মূল্য ৩.৬ বিলিয়ন ডলার দেখিয়ে এসেছেন। ট্রাম্প অভিযোগটি অস্বীকার করেছেন এবং রায়ের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছেন।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ট্রাম্পকে এই রায়ের ফলে বেকায়দায় পড়তে হতে পারে। পাশাপাশি, তার রিয়েল এস্টেট ব্যবসাও ক্ষতির সম্মুখীন হতে পারে।

news24bd.tv/ab