ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের বাসার গৃহকর্মী মৃত্যুর মামলা ডিবিতে

পুলিশের গোয়েন্দা শাখা-ফাইল ছবি।

আশফাকুলের রিমান্ড শেষ হচ্ছে আজ

ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের বাসার গৃহকর্মী মৃত্যুর মামলা ডিবিতে

অনলাইন ডেস্ক

ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের মোহাম্মদপুরের ফ্ল্যাট থেকে পড়ে গৃহকর্মী প্রীতি উরাংয়ের মৃত্যুর মামলাটি গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে হস্তান্তর করা হয়েছে।

গত বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাতে ডিবির তেজগাঁও বিভাগের উপ-কমিশনার মোহাম্মদ আশরাফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, মামলাটি তদন্তের জন্য আমাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি সকাল ৮টার দিকে সৈয়দ আশফাকুল হকের নবমতলার ফ্ল্যাট থেকে রহস্যজনকভাবে পড়ে মারা যান গৃহকর্মী প্রীতি উরাং (১৫)। এর কিছুক্ষণ পর পুলিশ সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারকে আটক করে।

এর আগেও তাদের বাসা থেকে পড়ে অন্য গৃহকর্মী মারা গিয়েছিল।  

এ ঘটনায় প্রীতির বাবা দণ্ডবিধির ৩০৪ (ক) ধারার মামলা করেন।

মামলার বিবৃতিতে লুকেশ ওরাং বলেন, পরিবারের আর্থিক সংকট লাঘব করতে তার মেয়েকে দুই বছর আগে ঢাকায় গৃহপরিচারিকার কাজ করতে পাঠানো হয়েছিল। এই পুরো সময়জুড়ে প্রীতি কখনও পরিবারের কারও সঙ্গে দেখা করতে পারেনি।

লোকেশ মাঝে মাঝে বাড়ির মালিকের ফোনে কল করে তার সঙ্গে যোগাযোগ করতেন।
মামলার বাদী লুকেশ ওরাং আরও উল্লেখ করেন, মঙ্গলবার সকাল ৮টার দিকে মোহাম্মদপুরের শাহজাহান রোড এলাকার ২/৭ নম্বর অ্যাপার্টমেন্টের ৮ম তলা থেকে ফ্ল্যাটের ড্রয়িং স্পেসের জানালায় সেফটি বার না থাকায় প্রীতি পড়ে যায়। গত বছরের আগস্টেও ওই বাসায় একইরকম একটি ঘটনা ঘটেছিল বলে উল্লেখ করেন তিনি। সেদিন ওই একই জানালা থেকে পড়ে গিয়ে আরও একজন গৃহকর্মী গুরুতর আহত হয়েছিল।

বারবার দুর্ঘটনার জন্য বাড়ির মালিক এবং বাসিন্দাদের অবহেলা ও অসতর্কতাকে দায়ী করেছেন লুকেশ।

গত বছরের ৬ আগস্ট সৈয়দ আশফাকুল হকের বাড়ির বারান্দা থেকে পড়ে গুরুতর আহত হন ফেরদৌসী নামে আরেক গৃহকর্মী।

সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী বর্তমানে এই মামলায় চারদিনের রিমান্ডে রয়েছেন। আজ শনিবার (১৭ ফেব্রুয়ারি) এই রিমান্ড শেষ হবে।

দ্য ডেইলি স্টার পত্রিকার নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের ফ্ল্যাট থেকে পড়ে কিশোরী গৃহকর্মী প্রীতি ওরাংয়ের মৃত্যুর ঘটনার প্রতিবাদে  ১৫ ফেব্রুয়ারি রাজধানীর ডেইলি স্টার ভবনের সামনে মানববন্ধন করা হয়েছে।
সচেতন নাগরিক সমাজ নামে একটি সংগঠনের ব্যানার হাতে বিক্ষোভকারীরা বেলা সাড়ে ১২টার দিকে বিক্ষোভ প্রদর্শন করেন এবং কিছুক্ষণের মধ্যেই স্থান ত্যাগ করেন।

এদিকে চা শ্রমিকের সন্তান প্রীতি উড়াং এর রহস্যজনক মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মানববন্ধন করেছে মৌলভীবাজার চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্ট ও ব্রেকিং দ্য সাইলেন্স নামে দুটি বেসরকারি উন্নয়ন সংগঠন। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১১টায় শ্রীমঙ্গল চৌমুহনা চত্বরে বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়। ব্রেকিং দ্য সাইলেন্সের প্রকল্প সমন্বয়কারী পারভেজ কৈরীর সঞ্চালনায় ও মৌলভীবাজার চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্টের প্রধান নির্বাহী পরিমল সিং বাড়াইকের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, কালিঘাট ইউনিয়নের মহিলা সদস্য মিতু রায়, সাংবাদিক ইসমাইল মাহমুদ, সৈয়দ আমিরুজ্জামান, ব্রেকিং দ্য সাইলেন্সের অফিস ইনচার্জ মো. রুবাইয়াৎ ফেরদৌস, মৌলভীবাজার চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্টের উপদেষ্টা দিলীপ কুমার কৈরী। এছাড়াও মিরতিংগাসহ বিভিন্ন চা বাগানের কিশোর-কিশোরীবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, ও সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তারা

বলেন, গত ৬ ফেব্রুয়ারি ঢাকার মোহাম্মদপুরে গৃহকর্মী প্রীতি আট তলা বিল্ডিং থেকে পড়ে রহস্যজনকভাবে মৃত্যুবরণ করে। চা বাগানের কিশোরীর এই মর্মান্তিক মৃত্যুটি স্বাভাবিক নয়, এটা রহস্যজনক মৃত্যু। এ মৃত্যুর রহস্য উদঘাটন করে ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি দ্রুততম সময়ের মধ্যে নিশ্চিত করতে হবে। এসময় বক্তারা অনতিবিলম্বে এই মর্মান্তিক ও রহস্যজনক মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি তোলেন।

news24bd.tv/ডিডি