নাভালনিকে স্মরণ করায় রাশিয়াতে ১৭০ জন গ্রেপ্তার

আলেক্সেই নাভালনিকে শ্রদ্ধা জানানোয় ১৭০ জনেরও বেশি মানুষকে গ্রেপ্তার করেছে রাশিয়ার পুলিশ।

নাভালনিকে স্মরণ করায় রাশিয়াতে ১৭০ জন গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

কারাগারে বন্দী অবস্থায় মারা যাওয়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিদ্বন্দ্বী আলেক্সেই নাভালনিকে শ্রদ্ধা জানানোয় ১৭০ জনেরও বেশি মানুষকে গ্রেপ্তার করেছে রাশিয়ার পুলিশ। খবর আল জাজিরার।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) ও শনিবার (১৭ ফেব্রুয়ারি) সেন্ট পিটার্সবার্গে ৯৯ জন সহ পুরো রাশিয়াজুড়ে মোট ১৭৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ওভিডি-ইনফো নামে একটি প্রতিবাদ পর্যবেক্ষণকারী দল।

রাশিয়ার কারাগার কর্তৃপক্ষ জানায়, আর্কটিক অঞ্চলে অবস্থিত ‘পোলার ওলফ’ কারাগারে হাটতে বের হয়ে ৪৭ বছর বয়সী নাভালনি এক পর্যায়ে অচেতন হয়ে পড়েন এবং মারা যান।

কারাগারটিতে নাভালনি ১৯ বছরের জন্য সাজাভোগ করছিলেন।

নাভালনির মৃত্যু বিশ্বব্যাপী তার সমর্থকদের মাঝে শোকের সৃষ্টি করেছে এবং বিশ্ব নেতৃত্বের কাছ থেকে পুতিনের বিরুদ্ধে সমালোচনার জন্ম দিয়েছে।

নাভালনির মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়ার পর রাশিয়ার বিভিন্ন শহরে স্মৃতিসৌধগুলোতে তার সমর্থকরা জড়ো হতে শুরু করে এবং ২১টি শহর থেকে নাভালনির সমর্থকদের গ্রেপ্তার করা হয়।

ওভিডি-ইনফো জানায়, পুলিশ যা বলছে তার চেয়ে বেশি মানুষকে তারা গ্রেপ্তার করে থাকতে পারে।

আমরা শুধুমাত্র তাদের নামই প্রকাশ করেছি যাদের ব্যাপারে আমাদের কাছে উপযুক্ত তথ্যপ্রমাণ রয়েছে এবং যাদের নাম প্রকাশ করা সম্ভব।

ওভিডি-ইনফো’র তথ্য যাচাই করা যায়নি।

আরও পড়ুন: পুতিনের শত্রু নাভালনি মারা যাওয়ার আগের দিন কী করেছিলেন ? 

নাভালনিকে স্মরণ করে প্রজ্বলিত মোমবাতি এবং সমর্পিত ফুলগুলোকে রাশিয়ার পুলিশ সদস্যরা কালো ব্যাগে করে সরিয়ে নিয়ে যায়। মস্কোর কেন্দ্রের লুবিয়াঙ্কা স্কয়ারে সাবেক কেজিবি সদর দপ্তরের পাশে অবস্থিত সোভিয়েত আমলে নির্যাতনের শিকার ব্যক্তিদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে কিছু ফুল আর মোমবাতি পড়ে থাকতে দেখা যায়।

রাশিয়ার কঠোর ভিন্নমত বিরোধী আইন অনুযায়ী দেশটিতে যেকোনো ধরনের প্রতিবাদ নিষিদ্ধ, এবং নাভালনিকে সমর্থন করে জড়ো হওয়া প্রতিবাদীদেরকে রাশিয়ার পুলিশ কঠোর হস্তে দমন করেছে।  

অনলাইনে নাভালনির স্মরণে এক বিশাল সমাবেশের আয়োজন করার ডাক দেওয়ার ব্যাপারটি মস্কো পুলিশ জেনে গিয়েছে এবং এই সমাবেশ প্রতিরোধ করার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে  তারা জানিয়েছে।

news24bd.tv/ab