আইফোনে বিরল ভাইরাসের আক্রমণ, চুরি করছে মোবাইলের সব তথ্য

আইফোনে ‘গোল্ডডিগার’ নামে বিরল ভাইরাসের আক্রমণ হয়েছে।

আইফোনে বিরল ভাইরাসের আক্রমণ, চুরি করছে মোবাইলের সব তথ্য

অনলাইন ডেস্ক

আইফোনে ‘গোল্ডডিগার’ নামে বিরল ভাইরাসের আক্রমণ হয়েছে। আইওএস অপারেটিং সিস্টেমকে টার্গেট করে এই আক্রমণ। ব্যবহারকারীদের ফেস রিকগনিশনসহ সংবেদনশীল নানা তথ্য চুরি করছে এটি।  

আগ্রাসী ব্যাংকিং ট্রোজানের (ব্যাংক অ্যাকাউন্টের বিভিন্ন সংবেদনশীল তথ্য চুরি করে) গুচ্ছের একটি হল এই ভাইরাস।

এটি এশিয়া প্যাসিফিক (এশিয়া-প্রশান্ত মহাসাগরীয়) অঞ্চলের ব্যবহারকারীদের আইফোনে দেখা গেছে।  

গত বছর ভাইরাসটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে দেখা যায়। কিন্তু এটির নতুন সংস্করণ তৈরি হয়েছে, যেটি আইফোনে হামলা করে। এটি বিরল বা অস্বাভাবিক ঘটনা।

কারণ, অ্যাপল অপারেটিং সিস্টেমের নিরাপত্তা দেওয়ার জন্য জন্য সুপরিচিত।  

এ নিয়ে বেশ বিপাকে পড়েছে অ্যাপল। কারণ, অ্যাপল অপারেটিং সিস্টেমের নিরাপত্তা দেওয়ার জন্য জন্য সুপরিচিত।   সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান গ্রুপ–আইবি গত বছরের অক্টোবর থেকেই এই হ্যাকারদের নজরে রেখেছে। যখনই তারা এটি চিহ্নিত করে, তখনই নাম দেয় গোল্ডডিগার। এই ম্যালওয়ার মূলত ব্যাংকিং কার্যক্রমের তথ্য নেওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয়। ইদানিং ই–ওয়ালেট ও ক্রিপ্টো–ওয়ালেটের তথ্য নিতেও গোল্ডডিগার ব্যবহার করছেন হ্যাকাররা।

কোম্পানিটি বলেছে, আইওএসের ব্যবহারকারীদের লক্ষ্য করে তৈরি একটি নতুন অত্যাধুনিক মোবাইল ট্রোজান খুঁজে পাওয়া গেছে। এটি ‘GoldPickaxe. iOS’ নামে চিহ্নিত করা হয়েছে। ভাইরাসটি ফেস রিকগনিশন, পরিচয় ও এসএমএসের সংবেদনশীল তথ্যও চুরি করে।  এই ভাইরাস তৈরি করতে ডিপফেকের মতো এআই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই ডিপফেক, ডকুমেন্ট ও এসএমএসের ডেটা ব্যবহার করে ডিভাইসগুলো ও ব্যাংকিং অ্যাপগুলোয় হ্যাকাররা প্রবেশ করে।  

টেস্টফ্লাইট অ্যাপের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। ডেভেলপারদের পরীক্ষা–নিরীক্ষা করার জন্য নতুন ফিচারগুলো এই অ্যাপে দেওয়া হয়। তবে অ্যাপল দ্রুত ভাইরাসটি সরিয়ে ফেলে। এখন ভাইরাসটি নানা উপায়ে ডিভাইসে প্রবেশ করছে।  

চীনের সাইবার অপরাধী গ্রুপ এই ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য দায়ী বলে ধারণা করা হচ্ছে। কারণ ভিয়েতনাম ও থাইল্যান্ডের ডিভাইসগুলোতে এই ভাইরাস বেশি আক্রমণ করছে। পরবর্তীতে এটি অন্যান্য অঞ্চলে ছড়িয়ে যাওয়ার আশঙ্কাও তৈরি হয়েছে।   অ্যাপল এই ভাইরাস সম্পর্কে অবগত আছে। এই সমস্যা সমাধানের জন্য কাজ করছে আইফোনের প্রস্তুতকারক কোম্পানিটি।  

তথ্যসূত্র: গ্যাজেটস ৩৬০

news24bd.tv/aa