মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে প্রামাণ্যচিত্র

মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে প্রামাণ্যচিত্র

অনলাইন ডেস্ক

একুশে পদকপ্রাপ্ত যুক্তরাষ্ট্রপ্রবাসী বীর মুক্তিযোদ্ধা ড. নূরুন নবীকে নিয়ে নির্মিত ‘ড. নূরুন নবী: আজীবন মুক্তিযোদ্ধা’ প্রামাণ্যচিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়েছে। সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশনের উদ্যোগে আজ শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রজেকশন হলে এটি অনুষ্ঠিত হয়।  

অনুষ্ঠানে বক্তারা বলেন, তরুণ প্রজন্মকে আরও গভীরভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে সাহায্য করবে এই প্রামাণ্য চলচ্চিত্র।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন স্কলার্স বাংলাদেশ সোসাইটি এবং সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি এম ই চৌধুরী শামীম।

অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালনা করেন স্কলার্স বাংলাদেশ সোসাইটির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রূপা।  
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘এই প্রামাণ্য চলচ্চিত্রে আমাদের মুক্তিযুদ্ধের অনেক খুঁটিনাটি বিষয় উঠে এসেছে। বর্তমান সময়ের সঙ্গে সংযোগ স্থাপন হয়েছে এই ছবির মাধ্যমে। ঠিক একইভাবে ২০৫০ সালেও যে প্রজন্ম আসবে তাদেরকেও মুক্তিযুদ্ধের সঙ্গে সম্পৃক্ত রাখবে এই ছবি।

তরুণ প্রজন্মকে আরো গভীরভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে সাহায্য করবে সিনেমাটি। ’

ড. নূরুন নবী বলেন, ‘ছবিটার উদ্দেশ্য তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানানো। মিলনায়তনে নতুন প্রজন্মের এত বেশি উপস্থিতি দেখে আমি অভিভূত। আমি আশাবাদী; ছবিটির উদ্দেশ্য সফল হয়েছে। ’

চলচ্চিত্রটির পরিচালক নাদিম ইকবাল বলেন, ‘ছবিটা করা একটা বড় চ্যালেঞ্জ ছিল আমাদের জন্য, অনেক জায়গা থেকে সহযোগিতা ছিল, আবার অসহযোগিতাও ছিল। এক বছর লেগে থাকতে হয়েছে ছবিটা করতে। আমি আশাবাদী ছবিটা দর্শকরা পছন্দ করবেন। ’

মুক্তিযুদ্ধের পর যারা আত্মনিয়োগ করেছেন দেশ গড়ার কাজে, ড. নূরুন নবী তাদের একজন। একুশে পদকপ্রাপ্ত, বীর মুক্তিযোদ্ধা, বিজ্ঞানী, রাজনীতিবীদ, অ্যাক্টিভিস্ট ও লেখক ড. নূরুন নবীর বর্ণাঢ্য ও সংগ্রামমুখর অনুকরণীয় জীবনের ওপর ভিত্তি করে প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন ডকুমেন্টারি নির্মাতা নাদিম ইকবাল।

মুক্তিযুদ্ধে তার বিশেষ দায়িত্ব ছিল ভারতীয় সেনাবাহিনীর জেনারেলদের সাথে আস্থার সম্পর্ক স্থাপন করে ভারতের কাছ থেকে অস্ত্র সংগ্রহ ও বহন করে নিয়ে আসা। তিনি যমুনা নদী দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে তিনবার নৌকায় অস্ত্র নিয়ে এসেছিলেন।

আরও পড়ুন: টাঙ্গাইলে পাঁচ দিনব্যাপী বইমেলা শুরু

news24bd.tv/তৌহিদ