ইসরায়েলে আরো অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইসরায়েলে আরো অস্ত্র সহায়তা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। ছবি: সংগৃহীত

ইসরায়েলে আরো অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ইসরায়েলে আরো অস্ত্র সহায়তা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির বর্তমান ও সাবেক কর্মকর্তাদের বরাতে এক খবরে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, যেসব অস্ত্র ইসরায়েলে পাঠানো হচ্ছে তার মধ্যে রয়েছে এমকে-৮২ বোমা, কেএমইউক-৫৭২ জয়েন্ট ডিরেক্ট অ্যাটাক মিউনেশনস ও এফএমইউ-১৩৯ বোমা ফিউজ।

এছাড়া যুক্তরাষ্ট্র আরও বোমা নিষ্ক্রিয় অস্ত্র পাঠানোর কথা বিবেচনা করছে, যার মোট চালানের মূল্য কয়েক মিলিয়ন ডলার অনুমান করা হয়েছে।

ইসরায়েলকে মার্কিন সামরিক সহায়তা থেকে এসব প্রদান করা হবে।

প্রতিবেদনে জেরুজালেমে মার্কিন দূতাবাস দ্বারা প্রস্তাবিত অস্ত্র হস্তান্তরের একটি মূল্যায়ন উদ্ধৃত করে বলা হয়েছে, ইসরায়েলি সরকার উদীয়মান আঞ্চলিক হুমকির বিরুদ্ধে ইসরায়েলের প্রতিরক্ষার জন্য এই অস্ত্রগুলো দ্রুত পাঠানোর অনুরোধ করেছে।

আরও পড়ুন: লেবাননে ইসরায়েলের হামলা, শিশুসহ নিহত ৯

আল জাজিরা জানায়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এ পর্যন্ত দুবার কংগ্রেসকে পাস কাটিয়ে ইসরায়েলে জরুরীভাবে বোমা এবং অন্যান্য যুদ্ধাস্ত্র পাঠিয়েছে।

এদিকে ইসরায়েল জানিয়েছে, তারা শীঘ্রই মিশরের সীমান্তবর্তী গাজা উপত্যকার দক্ষিণ শহর রাফাহতে স্থল আক্রমণ শুরু করবে।

এই শহরে ইসরায়েলি হামলায় গাজার ২৩ লাখ জনসংখ্যার আনুমানিক ১৪ লাখ বাস্তুচ্যুত আশ্রয় নিয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনির স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে ১ হাজার ২০০ জন নিহত হন, জিম্মি করা হয় ২৫৩ জনকে। কাতার ও মিসরের মধ্যস্থতায় এরই মধ্যে অনেক জিম্মিকে ছেড়ে দিয়েছে হামাস। হামলার প্রতিশোধ নিতে ওই দিনই গাজায় হামলা চালায় ইসরায়েল। তাদের নির্বিচার হামলায় এখন পর্যন্ত প্রায় ২৯ হাজার মানুষ নিহত হয়েছেন।

news24bd.tv/DHL