নাভালনির মৃত্যু নিয়ে স্ত্রী ইউলিয়াসহ বিশ্বজুড়ে পুতিনের সমালোচনা

নাভালনি--সিএনএন ফাইল ছবি।

নাভালনির মৃত্যু নিয়ে স্ত্রী ইউলিয়াসহ বিশ্বজুড়ে পুতিনের সমালোচনা

অনলাইন ডেস্ক

নাভালনির মৃত্যুতে রশিয়ায় লেখক, সাংবাদিকরা যেমন ক্ষেপেছেন তেমনই পশ্চিমা দুনিয়াও সরব হয়ে উঠেছে পুতিনের সমালোচনায়। নাভালনির স্ত্রী ইউলিয়াও এ মৃত্যুকে খুন হিসেবে দেখছেন।  
ইউলিয়া নাভালনায়া গত শুক্রবার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে বক্তৃতা দেন। এ সময় রাশিয়ার ‘ভয়ানক সরকারের’ বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করার আহ্বান জানান তিনি।

বক্তৃতায় তিনি তাঁর স্বামীর মৃত্যুর খবরের সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন।
এর আগে রাশিয়ার কারা কর্তৃপক্ষ জানিয়েছিল, অ্যালেক্সি নাভালনি গত শুক্রবার আর্কটিক পেনাল কলোনিতে মারা গেছেন। সেখানে তিনি ১৯ বছরের সাজা ভোগ করছিলেন। ৪৭ বছর বয়সী নাভালনি পুতিনের অন্যতম প্রতিপক্ষ হিসেবে সরকারি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করছিলেন ।

মস্কোর পূর্বে ভ্লাদিমির শহরের একটি আঞ্চলিক আদালত আরআইএ সংবাদ সংস্থাকে জানিয়েছে, নাভালনি তাঁর স্বাস্থ্য সম্পর্কে অভিযোগ করেননি।
বিখ্যাত রুশ লেখক বরিস আকুনিন বলেছেন, ‘নাভালনির জন্য স্বৈরশাসকের আর কিছুই করার নেই। নাভালনি মারা গেছেন ও অমর হয়ে গেছেন। ’ বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, খুন হওয়া নাভালনি তাঁর জীবদ্দশার চেয়ে বড় হুমকি হয়ে দাঁড়াবেন স্বৈরশাসকের জন্য। । ’
রাশিয়ার নোবেল শান্তি পুরস্কার বিজয়ী দিমিত্রি মুরাটভ নাভালনির মৃত্যুকে ‘হত্যাকাণ্ড’ বলে বর্ণনা করেছেন। নোভায়া গেজেটা সংবাদপত্র তাঁকে উদ্ধৃত করে বলেছে, ‘অ্যালেক্সি নাভালনিকে তিন বছর ধরে অত্যাচার করা হয়েছিল ও যন্ত্রণা দেওয়া হয়েছিল।  
ব্রিটিশ আমেরিকান ব্যবসায়ী বিল ব্রাউডার এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে লেখেন, ‘পুতিন নাভালনিকে হত্যা করেছেন। সূত্র, সিএনএন।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করেছে পশ্চিমা দেশগুলো। অবিলম্বে এ ঘটনার তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র। আর রুশ দূতাবাসের কূটনীতিকদের তলব করেছে যুক্তরাজ্য।
নাভালনির মৃত্যুর খবর শোনার পরপর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের মুখপাত্র তদন্ত দাবি করেছেন। প্রেসিডেন্ট জো বাইডেন ও সাংবাদিকদের সঙ্গে এয়ারফোর্স ওয়ানে চেপে ভ্রমণ করছিলেন ওই মুখপাত্র।
এরপর এক বিবৃতিতে নাভালনির মৃত্যুর জন্য সরাসরি পুতিনকে দায়ী করেন প্রেসিডেন্ট বাইডেন।  বাইডেন বলেন, ‘আপনারা কোনো ভুল করবেন না; নাভালনির মৃত্যুর জন্য পুতিনই দায়ী। ’
এর আগে জাতিসংঘের মানবাধিকার সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, যখন কেউ কোনো রাষ্ট্রে কারাবন্দী অবস্থায় মারা যান, তখন সেটির ঝুঁকি কিংবা দায়ভার রাষ্ট্রকে নিতে হয়।
এদিকে নাভালনির মৃত্যুর ঘটনায় রুশ সরকারকে দায়ী করেছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ ঘটনায় যুক্তরাজ্যে রুশ দূতাবাসের কূটনীতিকদের তলব করা হয়েছে। রুশ কর্তৃপক্ষের পূর্ণাঙ্গ দায়ভারের বিষয়টি তাঁদের জানিয়ে দেওয়া হবে।
এ ছাড়া নাভালনির মৃত্যুর ঘটনায় রাশিয়ার ‘বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত’ বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ।

news24bd.tv/ডিডি