পুতিনের ভদ্রতা

মাসুদ রানা--সংগৃহীত ছবি।

পুতিনের ভদ্রতা

মাসুদ রানা

এ-মুহূর্তে বিশ্বের সভ্য ও ইণ্টিগ্রিটিসম্পন্ন স্টেইটসম্যান হচ্ছে রাশিয়ার প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন, যিনি তার প্রতিপক্ষের ব্যক্তিগত দুর্বলতা ব্যবহার করে রাজনৈতিক স্কৌর করেন না। নীচে দু’টো উদাহরণ দিচ্ছি।  
প্রেসিডেণ্ট পুতিনকে জিজ্ঞেস করা হয়েছে এ্যামেরিকার প্রেসিডেণ্ট জৌ বাইডেনের কগনিটিভ ডিক্লাইন (যেমন, স্মৃতিবিভ্রম)  সম্পর্কে তিনি কী মনে করেন।  
ইদানিং প্রেসিডেণ্ট বাইডেন যে তাঁর স্মৃতি তথা মানসিক ক্ষমতা হ্রাস পাওয়ার ব্যাপক স্পেকুলেইশনের জন্ম দিয়েছেন গোলমেলে কথা বলে, তা নির্দেশ করেই প্রশ্নটি করা হয় তাঁর প্রতিপক্ষ প্রেসিডেণ্ট পুতিনকে।

পুতিন পারতেন একটি তীর্যক মন্তব্য করে তাকে হাস্যস্পদ করে তুলতে। কিন্তু তিনি তা না করে বলেছেন যে, বাইডেন  সুস্থসবল মনের অধিকারী এবং তাঁকে গম্ভীরভাবেই নেওয়া উচিত [ঠাট্টা মশকরা না করে]। অথচ, এই এ্যামেরিকান প্রেসিডেণ্ট বাইডেনই রাশান প্রেসিডেণ্ট পুতিন সম্পর্কে খুবই কুৎসিত মন্তব্য করেছেন একাধিক বার।  

দুই, জার্মানীর ক্ষমতাসীন জোট সরকারের মধ্যে যারা সর্বাধিক রাশিয়া এবং বিশেষত প্রেসিডেণ্ট পুতিনের বিরুদ্ধে হিংসাত্মক ও আক্রমণাত্মক কথা বলেন, তাদের মধ্যে অন্যতম  হলেন পররাষ্ট্র মন্ত্রী আনালিনা বেরবক।

সম্প্রতি জার্মানীতে সংবাদ প্রকাশিত হয়েছে যে, বেরবকের গ্র্যাণ্ডপা (দাদা বা নানা) ছিলেন হিটলারের ঘোরতর সমর্থক ও তার নাজি সেনাবাহিনীর সদস্য। আর যেহেতু উক্রাইনে রাশিয়ার দাবীকৃত স্পেশ্যাল অপারেশনের একটি লক্ষ্য দেশটির নেতৃত্বকারী নাজিবাদী শক্তির বিনাশ এবং রাশিয়ার বিরুদ্ধে উক্রাইনের পক্ষে সর্ববৃহৎ সমর্থনকারী দেশ জার্মানী, স্বভাবত একজন সাংবাদিক প্রেসিডেণ্ট পুতিনকে জিজ্ঞেস করেছে তিনি জার্মান পররাষ্ট্রমন্ত্রীর গ্র্যাণ্ডফাদারের নাজি-সংশ্লিষ্টতা সম্পর্কে কী মনে করেন প্রেসিডেণ্ট পুতিন চাইলে আমাদের বাংলাদেশী রাজনীতিকদের মতো বলতে পারতে যেমন দাদা/নানা তেমন নাতনী, কিন্তু তিনি তা বলেননি। তো, কী বলেছেন তিনি? পুতিন বলেছেনঃ ‘I do not believe that today's generations of Germans should bear full political responsibility for everything that Nazi Germany did’- অর্থাৎ, ‘আমি বিশ্বাস করি না যে, জার্মানীর আজকের প্রজন্মের উচিত [অতীতের] নাজি জার্মানীর সবকিছুর রাজনৈতিক দায়িত্ব বহন করতে হবে। ’ এ-হচ্ছে একজন প্রকৃত জেণ্টলম্যানের আচরণ।  

লেখক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বর্তমানে বৃটেনে উচ্চতর গবেষণারত।  

news24bd.tv/ডিডি
 

এই রকম আরও টপিক