নাভালনির সমর্থকদের ওপর পুলিশের ধরপাকড়ে আটক ৪০০

আলেক্সেই নাভালনির মৃত্যুতে শোক জানানোয় তার ৪০০ জন সমর্থককে আটক করেছে দেশটির পুলিশ বাহিনী।

নাভালনির সমর্থকদের ওপর পুলিশের ধরপাকড়ে আটক ৪০০

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক আলেক্সেই নাভালনির মৃত্যুতে শোক জানানোয় তার ৪০০ জন সমর্থককে আটক করেছে দেশটির পুলিশ বাহিনী। খবর নাইন নিউজের।

৪৭ বছর বয়সী নাভালনির আকস্মিক মৃত্যুতে চরম আঘাতপ্রাপ্ত হয়েছেন পুতিনের বিকল্প হিসেবে নাভালনিকে দেখে আসা তার সমর্থকরা। বেশ কয়েকবার কারাবন্দী হওয়া এবং একবার বিষপ্রয়োগে হত্যাচেষ্টার মুখোমুখি হওয়া নাভালনি জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত পুতিনের সমালোচনা করে গেছেন।

 

নাভালনির মৃত্যুর খবর সারা বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে, এবং রাশিয়াজুড়ে তার সমর্থকরা মোমবাতি ও ফুল হাতে শেষ শ্রদ্ধা জানানোর জন্য স্মৃতিসৌধগুলোতে জড়ো হয়েছেন। রাজনৈতিক গ্রেপ্তার সংক্রান্ত পর্যবেক্ষণকারী সংস্থা ওভিডি-ইনফোর দেওয়া তথ্যমতে, শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাত পর্যন্ত প্রায় এক ডজনেরও বেশি শহরে পুলিশ ৪০১ জন নাভালনি সমর্থককে আটক করেছে।  

আটককৃত ৪০১ জনের মধ্যে ২০০ জনকে শুধুমাত্র সেন্ট পিটার্সবার্গ থেকেই আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে রয়েছেন অ্যাপস্টোলিক অর্থডক্স গীর্জার পাদ্রী গ্রেগরি মিখনভ ভোতেঙ্কো, যাকে নাভালনির স্মরণে শোকসভা আয়োজন করার ঘোষণা দেওয়ায় তার বাড়ির বাইরে থেকে শনিবার সকালে আটক করা হয়।

প্রথমে তাকে থানা হাজতে নেওয়া হলেও পরে স্ট্রোক করায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

সেন্ট পিটার্সবার্গের আদালত আটককৃতদের মধ্য থেকে ৪২ জনকে এক থেকে ছয়দিনের জন্য জেল খাটার শাস্তি দিয়েছে এবং নয়জনকে জরিমানা করেছে। ওভিডি-ইনফোর তথ্যমতে, মস্কোতে আদালত ছয়জনকে ১৫ দিনের জন্য জেল খাটার নির্দেশ দিয়েছে, এবং ক্রাসনোডার ও ব্রায়ান্সক শহরেও কয়েকজনকে কারাগারে পাঠানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র এক মাস বাকি থাকতে নাভালনি মারা গেলেন। কিভাবে তার মৃত্যু হয়েছে তা নিয়ে ধোঁয়াশা এখনও কাটেনি, এবং নাভালনির লাশ তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হবে কিনা সেটিও নিশ্চিত করে বলা যাচ্ছে না।

নাভালনির সমর্থকরা তাকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন এবং তার পরিবার লাশ ফিরিয়ে আনতে বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে ধরনা দিয়ে ব্যর্থ হয়েছেন। শনিবার নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ জানান, তারা আমাদেরকে বিভ্রান্ত করছে এবং নিজেদের দোষ ঢাকার চেষ্টা করছে।  

নাভালনির সবচেয়ে কাছের বন্ধু লিওনিদ ভলকভ জানান, কারাগারে নাভালনির সকল গতিবিধি ক্যামেরা দিয়ে পর্যবেক্ষণ করা হতো। অথচ তার মৃত্যুর দুইদিন হয়ে গেলেও এখনও কোনো ভিডিও প্রকাশিত হয়নি। তার মৃত্যু কিভাবে হয়েছে তা নিয়ে কোনো অনিশ্চয়তা থাকা উচিত নয়।

কিরা ইয়ারমিশের দেওয়া তথ্য অনুযায়ী, নাভালনির মা’কে দেওয়া এক চিঠিতে বলা হয়েছে তার মৃত্যু শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর ২টা ১৭ মিনিটে হয়েছে এবং কারাগার কর্তৃপক্ষ নাভালনির মা’কে তার মৃত্যুর কারণ হিসেবে ‘হঠাৎ মৃত্যু’ দেখিয়েছে।

আরও পড়ুন: নাভালনিকে স্মরণ করায় রাশিয়াতে ১৭০ জন গ্রেপ্তার

রাশিয়ার কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষ জানায়, হাটতে বের হয়ে হঠাৎ করেই মাটিতে লুটিয়ে পড়েন নাভালনি, যার ফলে তার মৃত্যু হয়। প্রায় সাথে সাথেই একটি অ্যামবুলেন্স তাকে হাসপাতালে নেওয়ার জন্য পৌঁছালেও তাকে ফিরিয়ে আনা যায়নি।

২০২১ সালের জানুয়ারিতে জার্মানি থেকে বিষপ্রয়োগে হত্যাচেষ্টার ধকল কাটিয়ে উঠে রাশিয়াতে ফেরার পর থেকেই নাভালনি কারাবন্দী ছিলেন। গ্রেপ্তার হওয়ার পর থেকে নাভালনিকে তিন দফায় কারাদণ্ড দেওয়া হয়, যা নাভালনির মতে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

আদালতের সর্বশেষ রায়ে নাভালনিকে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। রায় ঘোষণার পর নাভালনি বলেছিলেন, আমাকে মূলত যতোদিন আমি বেঁচে আছি এবং যতোদিন পুতিন ক্ষমতায় আছেন ততোদিন কারাগারে থাকতে হবে।

নাভালনির মৃত্যুর খবর প্রকাশিত হওয়ার কিছুক্ষণ পরেই তার স্ত্রী জুলিয়া নাভালনায়া মিউনিখে চলমান নিরাপত্তা সম্মেলনে হাজির হন। সেখানে তিনি বলেন, যদি খবরটি সত্য হয় তবে পুতিন ও তার দোসরদেরকে নাভালনিকে হত্যার পরিণতি ভোগ করতে হবে।

news24bd.tv/ab