ঠাকুরগাঁওয়ে পাওনা টাকা চেয়ে ইউনিয়ন পরিষদে শ্রমিকদের অবস্থান

ঠাকুরগাঁও সদর উপজেলার ঢোলারহাট ইউনিয়ন পরিষদ চত্বরে অবস্থান নিয়েছেন শতাধিক শ্রমিক।

ঠাকুরগাঁওয়ে পাওনা টাকা চেয়ে ইউনিয়ন পরিষদে শ্রমিকদের অবস্থান

ঠাকুরগাঁও প্রতিনিধি

‘আমাদের টাকা আমরা চাই’, ‘পরিশ্রম করেছি টাকা কেন দিবে না’- এমনই হাজারো প্রশ্ন তুলে ঠাকুরগাঁও সদর উপজেলার ঢোলারহাট ইউনিয়ন পরিষদ চত্বরে অবস্থান নিয়েছেন শতাধিক শ্রমিক।

রোববার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে ওই ইউনিয়ন পরিষদ চত্বরে গেলে এমন দৃশ্য চোখে পড়ে। নারী-পুরুষ উভয় শ্রমিকরা মিলে তুলেছেন তাদের দাবি। এদিকে ইউনিয়নের চেয়ারম্যান বলছেন কাগজপত্র পাঠানো হয়েছে পিআইও অফিসে।

সরেজমিনে গিয়ে জানা যায়, নিজের কাজের টাকা নেওয়ার আশায় বেশ কিছুদিন ধরেই স্থানীয় ইউনিয়ন পরিষদের দুয়ারে দুয়ারে ঘুরছেন ঠাকুরগাঁও সদর উপজেলার ঢোলারহাট ইউনিয়নের ১০০ জন শ্রমিক। ২০২৩ সালের ৭ নভেম্বর অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (৪০ দিনের) আওতায় কাজ শুরু করেন ওই শ্রমিকেরা। শেষ হয় চলতি বছরের ৮ জানুয়ারি।

এই কাজে দৈনিক হাজিরা ৪০০ টাকা করে দেওয়ার কথা থাকলেও দেওয়া হয়নি কোন পারিশ্রমিক।

বলা হয়েছিলো প্রকল্প শেষ হলে দেওয়া হবে সম্পূর্ণ টাকা। তবে কর্মসূচির মেয়াদ শেষ হলেও এখনও দেওয়া হচ্ছে না কোন পারিশ্রমিক। কোন উপায় না পেয়ে রোববার সকালে শ্রমিকেরা একত্রিত হয়ে পাওনা টাকা চেয়ে ইউনিয়ন পরিষদ চত্বরে গিয়ে অবস্থান করেন।

আরও পড়ুন: নাভালনির সমর্থকদের ওপর পুলিশের ধরপাকড়ে আটক ৪০০

রওশনা, নূর হোসেন, বিশ্বনাথসহ বেশ কয়েকজন শ্রমিক বলেন, কাজ যখন শুরু হয় আমাদের দৈনিক হাজিরা দেওয়ার কথা ছিলো। তখন বলেছে যে কাজ শেষে টাকা দিবে। কিন্তু এখন কোনো খবর নেই। কতোদিন ধরে ঘুরছি কেউ পাত্তা দেয় না। চেয়ারম্যানকে বললে তিনি বলেন এতো অধৈর্য্যের কি আছে। আমরা সুদের উপর টাকা নিয়ে পরিবার চালাচ্ছি। আমরা এতো কিছু বুঝি না, আমাদের পাওনা টাকা দ্রুত সময়ে আমরা চাই।

ঢোলারহাট ইউনিয়নের চেয়ারম্যান অখিল চন্দ্র রায় বলেন, আমার তো এখানে কিছু করার নেই। আমি কাগজপত্র সব পিআইও অফিসে পাঠিয়ে দিয়েছি। তাদের সাথে কথাও বলেছি। তারা বলেছেন কিছু সময়ের মধ্যে শ্রমিকেরা টাকা পাবে।

এদিকে অল্প সময়ের মধ্যেই শ্রমিকেরা পাবেন তাদের পারিশ্রমিক - এমনই আশ্বাস দিলেন এই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) জাহাঙ্গীর আলম।

news24bd.tv/ab