বার্লিনে চলচ্চিত্র উৎসবে সেরা ছবির লড়াই

৭৪তম চলচ্চিত্র উৎসবে জার্মানির বার্লিনে এবার প্রায় ২০টি চলচ্চিত্র সেরা ছবির লড়াইয়ে নেমেছে

বার্লিনে চলচ্চিত্র উৎসবে সেরা ছবির লড়াই

অনলাইন ডেস্ক

জার্মানির বার্লিনে ৭৪তম চলচ্চিত্র উৎসবে এবার প্রায় ২০টি চলচ্চিত্র সেরা ছবির লড়াইয়ে নেমেছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হওয়া এই চলচ্চিত্র উৎসব চলবে আগামী রোববার (২৫ ফেব্রুয়ারি) পর্যন্ত।

এবারের আসরে সকলের নজর রয়েছে ওপেনহাইমার'খ্যাত কিলিয়ান মার্ফির দিকে।  'ওপেনহাইমার'-এ অভিনয়ের জন্য এবার অস্কার মনোনয়ন পেয়েছেন মার্ফি।

এছাড়াও বার্লিনে সেরা চলচ্চিত্র জেতার তালিকায় আছে কিলিয়ান মার্ফির অভিনীত 'স্মল থিংস লাইক দিজ'। এই সিনেমাতে আয়ারল্যান্ডের ক্যাথলিক গির্জা পরিচালিত এক আশ্রয়কেন্দ্রের তরুণীদের দুর্দশার কাহিনি উঠে এসেছে।

এদিকে সেরা ছবি নির্বাচনের জন্য গঠিত আন্তর্জাতিক জুরি বোর্ডের প্রধান হয়েছেন অস্কারজয়ী মেক্সিকান কেনিয়ান অভিনেত্রী লুপিতা নিয়ঙ্গো। বাকি ছয় জুরি হয়েছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ও পরিচালক ব্র্যাডি কর্পেট, হংকংয়ের পরিচালক অ্যান হুই, জার্মানির পরিচালক ক্রিস্টিয়ান পেটসল্ট, স্পেনের পরিচালক আলবার্টা সেরা, ইটালির অভিনেত্রী ও পরিচালক জেসমিন ত্রিঙ্কা ও ইউক্রেনের লেখিকা ওকসানা জাবুশকো।

বার্লিনের ইতিহাসে প্রথমবারের মতো একটি নেপালি ছবি সেরা হওয়ার জন্য লড়ছে। মিন বাহাদুর ভাম পরিচালিত মুভিটির নাম 'শাম্ভালা'। নববিবাহিত ও গর্ভবতী এক নারী তার নিখোঁজ স্বামীকে খুঁজতে গিয়ে নিজেকে খুঁজে পাওয়ার কাহিনি নিয়ে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে।

বার্লিনে আগত দর্শনার্থীদের মধ্যে যারা মধ্যপ্রাচ্য সংঘাত নিয়ে জানতে বা আলোচনা করতে আগ্রহীদের জন্য 'টাইনি হাউস কর্মসূচি'র আয়োজন করা হয়েছে। শনিবার থেকে শুরু হওয়া কর্মসূচিটি চলবে সোমবার পর্যন্ত।  কর্মসূচিটির পরিকল্পনায় আছেন ফিলিস্তিনি-জার্মান ইওয়ানা হাসুন ও ইসরায়েলি-জার্মান শাই হফমান। এই দুজন মানুষকে মধ্যপ্রাচ্য সংঘাত সম্পর্কে জানাতে কয়েক বছর ধরে কাজ করছেন।

news24bd.tv/SC