বেসরকারি খাতের সংকটে চ্যালেঞ্জের মুখে অর্থনীতি

বেসরকারি খাতের সংকটে চ্যালেঞ্জের মুখে অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক

অর্থনীতি পুনরুদ্ধারে নানা উদ্যোগের কথা বলা হলেও এখনো কোনো কার্যকর নীতি নেওয়া হয়নি বলে রোববার (১৮ ফেব্রুয়ারি) ডিসিসিআই আয়োজিত সেমিনারে অভিযোগ করেছেন ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, মূল্যস্ফীতি কমাতে একদিকে সুদহার বাড়ানো হচ্ছে, অন্যদিকে টাকা ছাপিয়ে সরকারকে দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। যদিও বাংলাদেশ ব্যাংকের দাবি, এমন অভিযোগ সত্য নয়। আর স্থিতিশীল মুদ্রানীতির প্রয়োজনীয়তার কথা বলেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

২০২৬ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশের কাতারে ঢুকতে চায় বাংলাদেশ। তবে এমন রূপান্তরের পথে দেশের অর্থনীতির জন্য অপেক্ষা করছে বহুবিধ চ্যালেঞ্জ; যা নিয়ে যথাযথ  প্রস্তুতি না নিলে এলডিসি থেকে উত্তরণের পর নানা সমস্যায় পড়ার শঙ্কা আছে ব্যবসায়ীদের।

ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ বলেন, ঋণ ও ডলার সংকট পরিস্থিতির কারণে বেসরকারি খাতের প্রবৃদ্ধি কমছে। এতে করে হুমকিতে পড়তে পারে কর্মসংস্থানসহ নানা খাত।

ডিসিসিআই আয়োজিত সেমিনারে শিল্প উদ্যোক্তারা অভিযোগ করেন, উন্নয়নের কথা বললেও সরকারের নীতিগুলো উল্টো পথের। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শামস মাহমুদ জানান, মূল্যস্ফীতি কমাতে সুদহার বাড়ানো হলেও উল্টোদিকে টাকা ছাপিয়ে সরকারকে দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।
 
তবে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, বাংলাদেশ ব্যাংক সঠিক পথেই আছে। পরবর্তী মাসে মূল্যস্ফীতি কমার পাশাপাশি জুন নাগাদ জিডিপি প্রবৃদ্ধি ছাড়াবে ৬ শতাংশ। তিনি বলেন, আগামী মাস নাগাদ মুদ্রাস্ফীতি কমার আশা করছে কেন্দ্রীয় ব্যাংক। মুদ্রাস্ফীতি না কমা পর্যন্ত সংকোচনমূলক মুদ্রানীতি অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে মুদ্রানীতি পদ্ধতির সমালোচনা করেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা। তিনি স্বীকার করেন, বর্তমান নীতি দুর্বল হয়েছে।

 অনুষ্ঠানে বেসরকারি খাতের সমস্যা চিহ্নিত করে সমাধান না করলে অর্থনীতির প্রসার হবে না বলে মন্তব্য করে ড. মসিউর রহমান বলেন, একদিকে ঋণের সুবিধা দেওয়া, অন্যদিকে মুদ্রা ছড়িয়ে না পড়ার ব্যবস্থা থাকায় আমাদের মুদ্রানীতির হস্তান্তর প্রক্রিয়া দুর্বল। নানা সমস্যার মাঝেও দেশে বেসরকারি খাতের প্রসার ঘটেছে।

এ সময় বেসরকারি খাতের সমস্যা চিহ্নিত করে তার সমাধান এবং কর ব্যবস্থায় সংস্কারের প্রয়োজনীয়তার কথাও জানান অর্থ উপদেষ্টা।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক