গাজায় আগ্রাসনকে হলোকাস্টের সাথে তুলনা, ব্রাজিলের প্রেসিডেন্টের ওপর ক্ষিপ্ত ইসরায়েল

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা।

গাজায় আগ্রাসনকে হলোকাস্টের সাথে তুলনা, ব্রাজিলের প্রেসিডেন্টের ওপর ক্ষিপ্ত ইসরায়েল

অনলাইন ডেস্ক

গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসনকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সংঘটিত হলোকাস্টের সাথে তুলনা করায় ব্রাজিলের প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দা সিলভার ওপর ক্ষিপ্ত হয়েছে ইসরায়েল। ইসরায়েলি ভাষ্যমতে, এমন মন্তব্যের মাধ্যমে লুলা হলোকাস্টের ঘটনাকে ছোটো করে দেখেছেন এবং ইহুদীদেরকে আঘাত করেছেন। খবর রয়টার্সের।

আদ্দিস আবাবায় চলমান ৩৭তম আফ্রিকান ইউনিয়ন সম্মেলনে লুলা বলেন, গাজায় যা ঘটছে তার সাথে আমাদের নিকট ইতিহাসের কোনো ঘটনারই মিল নেই।

একমাত্র হিটলার কর্তৃক ইহুদীদের হত্যা করার সাথেই এর তুলনা সম্ভব।

জেরুজালেমে অবস্থিত ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘটনার জেরে দেশটিতে ব্রাজিলের রাষ্ট্রদূতকে ডেকে নিন্দা জ্ঞাপন করার কথা জানিয়েছে।

লুলার এমন মন্ত্রব্যকে কুরুচিপূর্ণ এবং সাংঘাতিক বলে উল্লেখ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এক বিবৃতিতে তিনি বলেন, ইসরায়েল ও নাজি হিটলারের মধ্যে তুলনা করে লুলা সীমা অতিক্রম করেছেন।

লুলার বক্তব্যের ব্যাপারে ব্রাজিলের প্রেসিডেন্টের কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি।  

এক বিবৃতিতে ব্রাজিলে অবস্থিত ইসরায়েলি কনফেডারেশন জানায়, ইসরায়েলকে নাজি জার্মানীর সাথে তুলনা করা বাস্তবতাকে অস্বীকার করার শামিল। এমন মন্তব্যের মধ্য দিয়ে যারা হলোকাস্ট থেকে বেঁচে ফিরেছেন তাদেরকে এবং তাদের বংশধরদেরকে অসম্মানিত করা হয়েছে। পাশাপাশি, লুলার এধরণের মন্তব্য ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত সম্পর্কে ব্রাজিলের অসামঞ্জস্যপূর্ণ অবস্থানকেই নির্দেশ করে।

আরও পড়ুন: নাভালনির সমর্থকদের ওপর পুলিশের ধরপাকড়ে আটক ৪০০

রোববার (১৮ ফেব্রুয়ারি) পশ্চিমা দেশগুলো কর্তৃক জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক সংস্থাকে অর্থায়ন বন্ধ করে দেওয়ার সমালোচনা করেন লুলা। তিনি সংস্থাটির কর্মচারীদের হামাসের আক্রমণে অংশ নেওয়ার অভিযোগটি তদন্ত করতে এবং তদন্ত চলাকালীন অর্থায়ন চালিয়ে যেতে পশ্চিমা দেশগুলোকে আহ্বান জানান।

গাজায় ইসরায়েলি আগ্রাসনকে গণহত্যা উল্লেখ করে লুলা বলেন, এই যুদ্ধ সৈন্যের সাথে সৈন্যের নয়, বরং এ যুদ্ধ নারী ও শিশুদের সাথে একটি সুসংগঠিত সেনাবাহিনীর।

ইসরায়েলের অভিযোগ, জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক সংস্থার ১৩ হাজার কর্মীর মধ্যে ১২ জন গত ৭ অক্টোবর হামাস কর্তৃক পরিচালিত অভিযানে অংশ নিয়েছিলো। এই অভিযোগের পর থেকেই সংস্থাটিতে অর্থায়ন বন্ধ করে দিয়েছে পশ্চিমা দেশগুলো।

news24bd.tv/ab