মনিপুরে পুলিশের গুলিতে নিহত ২

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মনিপুর রাজ্যে বিক্ষোভকারীদের ওপর পুলিশের হামলায় অন্তত দুইজন নিহত এবং অনেকে আহত হয়েছেন।

মনিপুরে পুলিশের গুলিতে নিহত ২

অনলাইন ডেস্ক

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মনিপুর রাজ্যে বিক্ষোভকারীদের ওপর পুলিশের হামলায় অন্তত দুইজন নিহত এবং অনেকে আহত হয়েছেন। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাজ্যের চুড়াচাদপুর জেলায় এ ঘটনা ঘটে। খবর রয়টার্সের।

অর্থনৈতিক সুবিধা এবং বিভিন্ন গোত্রকে দেওয়া কোটা সুবিধা পাওয়া নিয়ে সংখ্যাগরিষ্ঠ মিতেই এবং সংখ্যালঘু কুকি সম্প্রদায়ের মধ্যে গত বছরের মে মাস থেকে শুরু হওয়া সংঘাতে এ পর্যন্ত কমপক্ষে ২০০ জন নিহত হয়েছেন এবং কয়েক হাজার ব্যক্তি উদ্বাস্তু শিবিরে বাস্তুচ্যুত অবস্থায় দিন কাটাচ্ছেন।

গত মে মাসে সহিংসতা ছড়িয়ে পড়ার পর কুকি সম্প্রদায় অধ্যুষিত চুড়াচাদপুর ছিল প্রথম এমন এলাকা যেখানে জাতিগত সংঘাত শুরু হয়।

বৃহস্পতিবার সশস্ত্র গোষ্ঠীর সাথে একজন কুকি সম্প্রদায়ের পুলিশ কন্সটেবলের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর তাকে বরখাস্ত করাকে কেন্দ্র করে সহিংসতার সূত্রপাত হয়। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটের দিকে প্রায় ৪০০ জন কুকি সম্প্রদায়ের লোকজন জেলার পুলিশ প্রধানের কার্যালয় ঘিরে ফেলে এবং আদেশটি বাতিল করার দাবি জানায়।

আরও পড়ুন: গাজায় আগ্রাসনকে হলোকাস্টের সাথে তুলনা, ব্রাজিলের প্রেসিডেন্টের ওপর ক্ষিপ্ত ইসরায়েল

একপর্যায়ে বিক্ষুব্ধ জনতা কার্যালয়ে হামলা চালায়।

মুঠোফোনে রয়টার্সকে একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা জানান, তারা দেয়াল টপকে ভেতরে চলে আসে এবং পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেয়। রাতে তারা জেলা প্রশাসকের বাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দেয়। বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে প্রথমে পুলিশ টিয়ার গ্যাস ছোঁড়ে। অবস্থা বেগতিক দেখে এক পর্যায়ে পুলিশ গুলি করতে শুরু করে। পুলিশের গুলিতে অন্তত ২৫ জন আহত হয়েছেন এবং তাদেরকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ ঘটনার প্রেক্ষিতে চুড়াচাদপুর জেলায় পাঁচদিনের জন্য মোবাইল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

চুড়াচাদপুর জেলার আদিবাসী গোত্রভিত্তিক নেতাদের ফোরাম পুলিশ প্রধান শিভানান্দ সুর্ভেকে ২৪ ঘন্টার ভেতর জেলা থেকে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক